গ্রাহকের বাড়তি নিরাপত্তায় নতুন ৫ ফিচার আনলো গুগল

  © সংগৃহীত

গুগলের ২০ তম ‘সাইবার নিরাপত্তা সচেতনতার মাস’ উদযাপন সামনে রেখে নতুন ৫টি ফিচার আনা হয়েছে। এসব ফিচার জিমেইলসহ বিভিন্ন সেবার বাড়তি নিরাপত্তা নিশ্চিত করবে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গ্যাজেডস নাও এক প্রতিবেদনে এসব তথ্য জানায়। 

পাসওয়ার্ডের পরিবর্তে পাসকি
ব্যবহারকারীদের অ্যাকাউন্টের অতিরিক্ত সুরক্ষা দিতে গুগল নিয়ে আসছে পাসকি, যা প্রতিটি অ্যাকাউন্টের জন্য ডিফল্ট হিসেবে থাকবে। এখন গুগলে পাসওয়ার্ড ম্যানেজার ফিচার আছে। এটি ব্যবহারকারীর অনুমতি নিয়ে লগইন ফরমে নাম ও পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পূরণ করে দেয়। পাসকি অনেকটা পাসওয়ার্ড ম্যানেজারের মতো হলেও এটির ব্যবহার আরো সহজ ও নিরাপদ। ডিভাইসের নিরাপত্তা বিবেচনায় ব্যবহারকারীকে ‘ডিভাইস অথেনটিকেশন’ পদ্ধতির মাধ্যমে লগ ইন করতে দেবে পাসকি। 

এআইয়ের মাধ্যমে জিমেইলের নিরাপত্তা
এআইভিত্তিক ফিচার যুক্ত করে ব্যবহারকারীর ইমেইলের নিরাপত্তা দেবে গুগল। কোম্পানি বলছে, এই সেটআপে ৯৯ দশমিক ৯ শতাংশ স্প্যাম, ফিশিং ও ম্যালওয়্যারের আক্রমণ বন্ধ করা যায়। বড় ফাইল সেন্ড করার জন্য সম্প্রতি নতুন শর্ত আরোপ করেছে জিমেইল। ব্যক্তিগত ইমেইল সুরক্ষার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

প্রাইভেসি কন্ট্রোল  
গুগলের নতুন আপডেটে প্রাইভেসি কন্ট্রোল ফিচার যুক্ত করা হচ্ছে, যা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য গোপন রাখতে সাহায্য করবে। 

সহজে ব্রাউজিং ডেটা মুছে ফেলার সুবিধা
অ্যান্ড্রয়েড ফোনে ক্রোম ব্রাউজারে শেষ ১৫ মিনিটের ব্রাউজিং ডেটার হিস্টরি শিগগিরই ডিলিট করা যাবে। ক্রোম ব্রাউজারের ওপরের ডান দিকের কোনায় তিনটি ডটের ওপর ক্লিক করে ‘ক্লিয়ার ব্রাউজিং ডেটা’ সিলেক্ট করলেই ব্রাউজিং হিস্টরি ডিলেট হবে। 

ডার্ক ওয়েব রিপোর্ট 
সচরাচর ব্রাউজারে পাওয়া যায় না- এমন গোপন ইন্টারনেট সাইটের সমষ্টি ডার্ক ওয়েব হিসেবে পরিচিত। বেশ কয়েক স্তরের নিরাপত্তা দিয়ে এটি সুরক্ষিত থাকে। ডার্ক ওয়েবে ব্যক্তিগত তথ্য অনেক ডেটা ফাঁস হয়। এবিষয়ে গ্রাহকদের তথ্য জানানোর জন্য গুগল ‘ডার্ক ওয়েব রিপোর্ট ফিচার’ চালু করছে। এর মাধ্যমে জিমেইল অ্যাড্রেস ডার্ক ওয়েবে ফাঁস হয়েছে কিনা তা দেখা যাবে। গ্রাহকরা কীভাবে অনলাইন ডেটা রক্ষা করতে পারবে সে বিষয়ে এই ফিচার পরামর্শ দেবে।


সর্বশেষ সংবাদ