হোয়াটসঅ্যাপ চ্যানেল চালু হলো, ব্যবহার যেভাবে

বাংলাদেশসহ ১৫০ দেশে চালু হলো হোয়াটসঅ্যাপ চ্যানেল
বাংলাদেশসহ ১৫০ দেশে চালু হলো হোয়াটসঅ্যাপ চ্যানেল  © সংগৃহীত

বর্তমানে হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম। দিন দিন এর ব্যবহার বেড়েই চলছে। মেটার সিইও মার্ক জাকারবার্গ নিজস্ব হোয়াটসঅ্যাপ চ্যানেলে এবার জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ চ্যানেল ফিচার এখন বাংলাদেশ সহ ১৫০টি দেশে পাওয়া যাচ্ছে। নতুন এই ফিচারের মাধ্যমে পছন্দের কনটেন্ট ক্রিয়েটর, ব্যবসা প্রতিষ্ঠান ও সেলিব্রেটিদের চ্যানেল যেমন খুঁজে পাওয়া যাবে, তেমনি নিজেরও চ্যানেল খোলা যাবে। 

মেটা বলছে, যে কেউ হোয়াটসঅ্যাপ চ্যানেল খুলতে পারবে। আইওএস ও অ্যানড্রয়েড ফোনে ‘আপডেট’ নামে নতুন ট্যাবে মিলবে এই ফিচার। এখানে চ্যানেল ফিচারের সঙ্গে হোয়াটঅ্যাপের স্ট্যাটাস মেসেজও দেখা যাবে। দেশের ভিত্তিতে বাছাই করা চ্যানেলের তালিকা দেখতে পারবেন ব্যবহারকারীরা। আবার ফলোয়ার সংখ্যা ও সক্রিয়তার ওপর ভিত্তি করে জনপ্রিয় চ্যানেলও দেখা যাবে। 

ভ্যালিড ইনভাইট লিংক থাকলেই কেবল ব্যবহারকারী কাঙ্ক্ষিত হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে পারবেন। প্রাইভেসি বা ব্যক্তির গোপনীয়তা রক্ষার্থে কারোরই ফোন নম্বর প্রকাশ করবে না হোয়াটসঅ্যাপ। চ্যানেলে কতজন বা কারা যুক্ত আছেন, তা অন্য সদস্যরা দেখতে পারবেন না।

হোয়াটসঅ্যাপ চ্যানেলের মেসেজ ৩০ দিন পর্যন্ত থাকবে। শুধু মেসেজে রিঅ্যাকশন দেওয়া যাবে, সরাসরি মেসেজ দেওয়া যাবে না। চ্যানেলের মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকবে না। এছাড়া ডাইরেক্ট মেসেজ, গ্রুপ চ্যাট, কল, স্ট্যাটাস মেসেজ ও অ্যাটাচমেন্টসহ সব হোয়াটসঅ্যাপভিত্তিক যোগাযোগ আগের মতই সুরক্ষিত থাকবে।

হোয়াটসঅ্যাপের অফিশিয়াল চ্যানেলে যুক্ত হয়ে এই ফিচার নিয়ে বিস্তারিত তথ্য জানা যাবে। ইনস্টাগ্রামে এ ধরনের ফিচার আছে। হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্ম টেলিগ্রামেও একমুখী ব্রডকাস্ট চ্যানেলে যুক্ত হওয়ার সুবিধা আছে।

জেনে নিন কীভাবে হোয়াটসঅ্যাপ চ্যানেল ব্যবহার করবেন-

>> গুগল প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ লেটেস্ট ভার্সনে আপডেট করে নিন।
>> এবার হোয়াটসঅ্যাপের হোমপেজে নিচে একটি আপডেট নামক অপশন থাকবে।
>>ওই অপশনে ট্যাপ করলে কাদের ফলো করতে পারবেন তা দেখা যাবে।
>> ওই চ্যানেলসগুলোর পাশে একটি '+' বাটনে ক্লিক করে ফলো করা যাবে। অথবা চ্যানেলে ক্লিক করে প্রোফাইল পিকচার ও ডেসক্রিপশন পড়তে পারেন।
>> চ্যানেলসগুলোর পক্ষ থেকে যে পোস্ট করা হবে তার রিয়াকশন দিতে কিছুক্ষণ হোল্ড করে ইমোজি সিলেক্ট করে রিয়্যাক্ট করা যাবে।

আরও পড়ুন: ই-মেইল ভেরিফিকেশন চালু হচ্ছে হোয়াটসঅ্যাপে  

চ্যানেলগুলো মধ্যে দিয়ে হোয়াটসঅ্যাপ চাইছে একটা প্রাইভেট ব্রডকাস্ট সার্ভিস ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা। অর্থাৎ টিভিতে ব্যবহারকারী যেমন চ্যানেল দেখেন ব্যাপারটা কিছুটা সেরকমই। কিন্তু তা অত্যন্ত গোপনীয় এবং হোয়াটসঅ্যাপের মধ্যেই সীমাবদ্ধ। ক্যাটরিনা কাইফ, অক্ষয় কুমার, বিজয়, দিলজিৎ দোসাঞ্জ, নেহা কক্কর এবং আরও অনেকের মতো সেলেব্রিটিরা ইতিমধ্যেই তাদের হোয়াটসঅ্যাপ চ্যানেল চালু করেছেন।

এ বিষয়ে মার্ক জাকারবার্গ বলছেন, ‘আপনাদের সকলকে হোয়াটসঅ্যাপ চ্যানেলের সঙ্গে পরিচয় করাতে পেরে আমি খুবই উত্তেজিত। কোনো এক ব্যক্তি বা সংস্থার থেকে বিভিন্ন আপডেট পেতে তাদের ফলো করার অত্যন্ত গোপনীয় এবং ব্যক্তিগত উপায় হলো একটা চ্যানেল। আমি এই চ্যানেলটি শুরু করেছি, মেটা নিউজ এবং আপডেট শেয়ার করার জন্য। এর মাধ্যমে সারা বিশ্ব আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবে।’


সর্বশেষ সংবাদ