ইলন মাস্কের কৃত্রিম বুদ্ধিমত্তার কোম্পানি এক্সএআই

ইলন মাস্ক
ইলন মাস্ক  © ফাইল ছবি

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি প্রযুক্তিবিদ ইলন মাস্ক এবার কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) এক্সএআই নামে নতুন কোম্পানি চালু করেছেন। বুধবার (১২ জুলাই) টুইটারের মালিক নতুন এই কোম্পানির নাম ঘোষণা করেন। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট চ্যাটজিপিটি এর প্রতিদ্বন্দ্বী কোম্পানি গড়তেই এ কোম্পানি চালু করেছে বলে জানিয়েছেন তিনি। 

সিএনএন’র এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামীকাল শুক্রবার (১৪ জুলাই) এই বিষয়ে বিস্তারিত জানাতে টুইটার লাইভে হাজির হবেন টেসলার মালিক ইলন মাস্ক।

আরও পড়ুন: আবারও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

এক্সএআই-এর পেছনে রয়েছে ডিপমাইন্ড, ওপেনএআই, গুগল রিসার্চ, মাইক্রোসফট রিসার্ট, টুইটার ও টেসলার সাবেক কর্মীরা। অবস্থা দেখে বোঝা যাচ্ছে চ্যাটজিপিটি, বার্ড ও ক্লডের মতো চ্যাটবটের নেপথ্যে থাকা প্রতিষ্ঠান ওপেনএআই, গুগল ও এনথ্রোপিকের সঙ্গে প্রতিযোগিতায় নামছেন ইলোন মাস্ক।

গত এপ্রিলে এ স্টার্টআপের খবর দেয় ফিন্যান্সিয়াল টাইমস। একইসঙ্গে জানায়, বৃহৎ ভাষার মডেলের জন্য এনভিডিয়া থেকে জিপিইউ প্রসেসর নিচ্ছেন মাস্ক। একই মাসে ফক্স নিউজের কাছে ট্রজিপিটি নামের নতুন এআই টুল নিয়ে পরিকল্পনা ভাগাভাগি করেন টেসলা মালিক।

সংবাদমাধ্যম বলছে, গত মার্চে নেভাদায় এক্সএআই কোম্পানি সংগঠিত করেন মাস্ক। একই সময়ে টুইটারের কোম্পানি নাম পরিবর্তন করে রাখেন এক্স করপোরেশন।


সর্বশেষ সংবাদ