শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষিদ্ধ করছে নেদারল্যান্ডস

শ্রেণিকক্ষে শিক্ষার্থীরা ডিভাইস ব্যবহার করছেন
শ্রেণিকক্ষে শিক্ষার্থীরা ডিভাইস ব্যবহার করছেন  © ফাইল ছবি

পাঠদান চলাকালে মনোযোগে ব্যাঘাত এড়াতে শ্রেণিকক্ষে মোবাইল ফোন, ট্যাবলেট এবং স্মার্টওয়াচ ব্যবহার নিষিদ্ধ করছে নেদারল্যান্ডস সরকার। আগামী বছরের প্রথম দিন থেকেই এ নির্দেশনা কার্যকর হচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

ডাচ সরকার গতকাল মঙ্গলবার জানিয়েছে, এসব ডিভাইসের ব্যবহার বহুলাংশে নিষিদ্ধ করা হলেও সুনির্দিষ্ট কিছু ক্ষেত্রে সেগুলো ব্যবহারের সুযোগ থাকবে। যেমন- ডিজিটাল দক্ষতার বিষয়ে পাঠদান, স্বাস্থ্যজনিত কারণ বা প্রতিবন্ধীরা শ্রেণিকক্ষে এসব ডিভাইস ব্যবহার করতে পারবেন।

নেদারল্যান্ডসের শিক্ষামন্ত্রী রবার্ট ডিজকগ্রাফ এক বিবৃতিতে বলেন, মোবাইল ফোন আমাদের জীবনের সঙ্গে জুড়ে থাকলেও সেগুলো শ্রেণিকক্ষের অন্তর্ভুক্ত নয়। শিক্ষার্থীদের পাঠে মনোনিবেশ এবং তাদের ভালোভাবে পড়ালেখার সুযোগ দিতে হবে। বৈজ্ঞানিক গবেষণা বলছে, মোবাইল ফোন ঝামেলার জিনিস। ফলে এ থেকে আমাদের শিক্ষার্থীদের রক্ষা করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়, স্কুল ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে চুক্তির মধ্য দিয়ে শ্রেণিকক্ষে এসব ডিভাইস ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

শিক্ষামন্ত্রী আরও জানান, নিষেধাজ্ঞা কার্যকরের ব্যাপারে স্কুলগুলো তাদের নিজস্ব পদ্ধতি অবলম্বন করবে। তবে আগামী বছরের গ্রীষ্মের মধ্যে স্কুলগুলো নির্দেশনা অনুযায়ী যথেষ্ট সাড়া না দিলে আইনি পথে যাবে সরকার।


সর্বশেষ সংবাদ