ঈদে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার শঙ্কা, সতর্কতা জারি

সাইবার হামলা
সাইবার হামলা  © প্রতীকী ছবি

ঈদুল আজহার ছুটিতে দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে সাইবার হামলার হতে পারে বলে জানিয়েছে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)। এজন্য সতর্কতা জারি করে প্রতিষ্ঠাগুলোর নেটওয়ার্ক পরিকাঠামোর নিরাপত্তা নিশ্চিতে পরামর্শও দিয়েছে সার্ট।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সার্টের পক্ষ থেকে বলা হয়েছে, সরকারি ও সামরিক সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা, ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান, শিল্পপ্রতিষ্ঠান, জ্বালানি ও শিক্ষা খাত সাইবার হামলার লক্ষ্যবস্তু হতে পারে। এজন্যে সংস্থাগুলোর তথ্যপ্রযুক্তি ব্যবস্থা ও সেবায় কোনো ধরনের অনুপ্রবেশ বা সন্দেহজনক কার্যকলাপের বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে ৷ 

ডি ডস, র‍্যানসমওয়্যার, ওয়েব ডিফেসমেন্টস, ফিশিং, গুরুত্বপূর্ণ তথ্য চুরি, এপিটি ক্যাম্পেইনের মতো সাইবার হামলা হতে পারে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ডি ডস, র‍্যানসমওয়্যার বেশি ঝুঁকিপূর্ণ বলা হয়েছে। শীর্ষহুমকিদাতা গ্রুপগুলোর মধ্যে দক্ষিণ এশিয়াভিত্তিক আন্ডারগ্রাউন্ড হ্যাকার, স্ক্রিপ্ট কিডিস, মানি মেসেজ, আকিরার র‍্যানসমওয়্যার গ্রুপের নাম বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। 

সাইবার হামলা এড়াতে সার্টের পরামর্শ হলো তথ্য আদান-প্রদানে সন্দেহজনক বিষয়ে সতর্ক থাকা। মোবাইল ব্যবহারকারীদের ইন্টারনেট ব্রাউজ করার সময় অপরিচিতি সাইটে প্রবেশ না  করা ও ডাউনলোড করা থেকে বিরত থাকা। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা। অবকাঠামোর নিরাপত্তা পরীক্ষা করা এবং সন্দেহজনক কোনো কিছু নজরে এলে সার্টকে জানাতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ