আগামী মাসেই আসবে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার সার্চ টুল

গুগল
গুগল  © ফাইল ফটো

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা-ক্ষমতা সম্পন্ন সার্চ টুল বাজারে আসছে আগামী মাসেই। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, সেই সঙ্গে আসবে আরও নতুন কিছু ফিচার। নতুন এই ফিচারগুলো আপাতত চালু হবে নিউইয়র্কে এবং প্রথম দিকে মাত্র দশ লাখ ব্যবহারকারী এটি ব্যবহারের সুযোগ পাবে। তবে এই টুলগুলোতে ঠিক কি থাকছে তা এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। ধারণা করা যায়—এটি অনেকটা গুগল বারডের আদলে হবে।

এটি যার অধীনে ডেভেলপ করা হয়েছে তার কোড-নেম ‘ম্যাগি’। মূলত মাইক্রোসফট আর ওপেন এআই-এর সঙ্গে পাল্লা দিতে এই চ্যাটবটটি আনছে গুগল বলে মন্তব্য করে সংবাদ মাধ্যম ভার্জ। আর এগুলো হয়তো এক সময় চিরাচরিত সার্চ ইঞ্জিনকে প্রতিস্থাপন করবে বলে ধারণা করছে সংবাদ মাধ্যমটি। এদিকে স্যামসাং তাদের মোবাইলে গুগলের বদলে বিং-কে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে যুক্ত করতে যাচ্ছে। এটিও গুগলের জন্য একটি হুমকি হয়ে দাঁড়িয়েছে। কেননা স্যামসাংয়ের সঙ্গে এই চুক্তির মূল্য তিন বিলিয়ন ডলার। অবশ্য অ্যাপলের সঙ্গে এই চুক্তির মূল্য বিশ বিলিয়ন ডলার।

ভার্জ জানিয়েছে, এর পাশাপাশি ম্যাগিতে আরও দুইটি ফিচার ডেভেলপ করা হচ্ছে। তবে নতুন এই সার্চ প্রযুক্তি কবে নাগাদ উন্মোচিত হবে তা এখনও ঠিকমতো বলা যাচ্ছে না। আবার ভিন্ন কয়েকটি এআই টুল নিয়েও কাজ করে যাচ্ছে গুগল। এর একটি এআই ইমেজ জেনারেটর যার নাম জিফি, এরপর ল্যাঙ্গুয়েজ লার্নিং সিস্টেম যার নাম টিভোলি আরেকটি হল গুগল সার্চ ইঞ্জিনের সঙ্গে একটি এআই টুল থাকবে যার নাম সার্চলগ। এটি এজ ব্রাউজারে মাইক্রোসফট বিং এর এআই সাইড বারের মতো হবে বলেও জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ