বাণিজ্য মেলা শুরু ১ জানুয়ারি

আন্তর্জাতিক বাণিজ্য মেলা
আন্তর্জাতিক বাণিজ্য মেলা  © ফাইল ফটো

আগামী ১ জানুয়ারি শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী এই মেলার আয়োজন করা হয়েছে। আজ রোববার (২৫ ডিসেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী এই তথ্য নিশ্চিত করে বলেন,মেলা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা।

ঢাকায় এবার ২৭তম বাণিজ্য মেলার আসর শুরু হতে যাচ্ছে। এরমধ্যে পূর্বাচলে বঙ্গবন্ধু এক্সিবিশন সেন্টারে দ্বিতীয়। ২০২২ সাল থেকে পূর্বাচলে স্থায়ী কেন্দ্রে বাণিজ্য মেলা আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

রপ্তানি উন্নয়ন ব্যুরো সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ১ জানুয়ারি সকাল ১০টায় সরাসরি বাণিজ্য মেলার উদ্ধোধন করবেন।

পূর্বাচলে স্থায়ী বাণিজ্য মেলা কেন্দ্র গড়ে তোলার পর এখানেই প্রতিবছর আসর বসবে। এর আগে সবগুলো মেলা হতো রাজধানীর শেরেবাংলা নগরে অস্থায়ী কেন্দ্রে।

ইপিবি কর্তৃপক্ষ বলেছে, এবারের মেলা বড় পরিসর হবে। এবার দেশি-বিদেশি মিলে মোট ৩৫১টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন থাকবে। গতবার এই সংখ্যা ছিল ২২৫টি। মেলায় সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া, ভারতসহ ১০টি বিদেশি রাষ্টের ১৭টি প্রতিষ্ঠান অংশ নেবে। বাকিগুলো দেশীয়।

পূর্বাচল শহর রাজধানী থেকে দূরে হওয়ায় ও সরাসরি কোনো বাস সার্ভিস না থাকার সমস্যার ব্যাপারে ইপিবির সচিব জানান, যাতায়াতের সুবিধার্থে এবার ১০০টির বেশি বিআরটিসি বাস সার্ভিস থাকবে। যতক্ষণ দশণার্থী থাকবে ততক্ষণ বাস চলাচল করবে।  

জানা যায়, নানা প্রতিকূলতার পরও গতবার ২৫ লাখ দশনার্থী মেলায় গেছেন। যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য সুবিধা বাড়ানোর ফলে ইপিবির কর্মকর্তারা আশা করছেন, এবারের মেলায় প্রায় ৫০ লাখ দর্শনার্থী আসবে।


সর্বশেষ সংবাদ