চবিতে সিইউডিএসের জাতীয় বিতর্ক উৎসব 

বিতর্ক উৎসবের পোস্টার
বিতর্ক উৎসবের পোস্টার  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বিতর্ক বিষয়ক কেন্দ্রীয় সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) আয়োজনে দুই দিনব্যাপী জাতীয় বিতর্ক উৎসব ২০২৩ কাল থেকে শুরু হচ্ছে। ব্যবসায় শিক্ষা অনুষদে আগামী ৮ ও ৯ ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এ বিতর্ক উৎসব। 

সিইউডিএস জানিয়েছে, জাতীয় পর্যায়ের দেশীয় বিতর্ক অঙ্গনের ৫০টিরও অধিক স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিকরা এতে অংশগ্রহণ করবে। যার মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ২৮টি এবং স্কুল ও কলেজ পর্যায়ের ২৪ টি দল রয়েছে। উৎসবটি ট্যাব ফর্মেটের দুই পর্বের এশিয়ান পার্লামেন্টারি পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। প্রাথমিক পর্যায়ে প্রতিটি দল চার ৪ রাউন্ড বিতর্ক করার সুযোগ পাবে। বিজয়ী দলগুলো পরবর্তীতে ক্রমান্বয়ে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে সুযোগ পাবে।

অনুষ্ঠিত হতে যাওয়া এই প্রতিযোগিতাগুলো মূল্যায়নের জন্য থাকবে ৩০ জনেরও অধিক বিচারকমন্ডলী। এছাড়া স্বতন্ত্র বিচারক হিসেবে সারা বাংলাদেশ থেকে ৫০ এর অধিক স্কুল-কলেজ শিক্ষার্থী উপস্থিত থেকে অর্জন করবে বিচারিক চর্চা ও অভিজ্ঞতা।
 
এবারের জাতীয় বিতর্ক উৎসব ২০২৩ এ টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, স্ট্রাটেজিক পার্টনার হিসেবে রয়েছে চবি এমবিএ এসোসিয়েশন, সহযোগী পার্টনার হিসেবে রয়েছে প্রাগমেট। এছাড়াও বিতর্ক উৎসবের সার্বিক সহযোগিতায় রয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

উল্লেখ্য, ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) প্রতিষ্ঠালগ্ন থেকেই বিশ্ববিদ্যালয়টির বিতর্ক অঙ্গন ও দেশীয় বিতর্ক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। শুধু তাই নয়, দীর্ঘ ২৭ বছরে কেন্দ্রীয় এই সংগঠনটি দেশের সীমানা পেরিয়ে বিদেশেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে সফলতার সাথে প্রতিনিধিত্ব করে আসছে।


সর্বশেষ সংবাদ