ঢাকায় ২০১ মামলায় গ্রেপ্তার ২২শ, সারাদেশে কতজন

সারাদেশে হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ
সারাদেশে হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ  © প্রতীকী ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে হামলা, ভাঙচুর ও সহিংসতাসহ বিভিন্ন অভিযোগে ঢাকায় অন্তত ২০১টি মামলা হয়েছে। এ সব মামলায় গ্রেপ্তার হয়েছে দুই হাজার ২০৯ জন। জামায়াত ও বিএনপির কয়েকজন শীর্ষস্থানীয় নেতাও এর মধ্যে রয়েছে। আর সারা দেশে চার হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ সদর দপ্তর ও ডিএমপি থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জুলাই) বিকেলে ঢাকার নিউ এলিফ্যান্ট রোড থেকে বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিকে গ্রেপ্তার করেছে ডিবি। এ ছাড়া ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলুর ছেলে সানিয়াতসহ অনেক নেতাকর্মীকে আটকের দাবি করেছে দলটি। বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ও সাবেক এমপি আন্দালিব রহমান পার্থকেও গ্রেপ্তার করেছে ডিবি। 

রাজধানীর গুলশান থেকে তাঁকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন গুলশান গোয়েন্দা বিভাগের উপকমিশনার (ডিসি) মোহাম্মদ মনিরুল ইসলাম। পরে তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, নাশকতাকারীদের গ্রেপ্তারে অভিযান চলছে। টাকার বিনিময়ে টোকাই ও ছিন্নমূলদের দিয়ে তাণ্ডব চালান বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা। তারা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ করে এবং হত্যাযজ্ঞ চালায়। ডিবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

আরো পড়ুন: শিক্ষার্থীদের বিরুদ্ধে আরও ৫ মামলা, নাম উল্লেখ দুই বিশ্ববিদ্যালয়ের ৩৫ জনের

জানা গেছে, নারায়ণগঞ্জে ১৪ মামলায় আসামি করা হয়েছে সাত হাজারের বেশি। এর মধ্যে গ্রেপ্তার হয়েছে ৩৭৪ জন। এ ছাড়া গাজীপুরে ৩৩ মামলায় ১৭৭, চট্টগ্রামে ১৭ মামলায় এ পর্যন্ত ৪০৮ জন গ্রেপ্তার হয়েছেন। এর বাইরে ফেনীতে ৭০ জন, গাইবান্ধায় ৭৭, ঈশ্বরদীতে ৩০, নীলফামারীতে ৫৯, শেরপুরে ১০, সিরাজগঞ্জে ১৫৬ ও বরগুনায় চারজনকে গ্রেপ্তার করার তথ্য পাওয়া গেছে।


সর্বশেষ সংবাদ