এনএসআইয়ে চাকরি দেওয়ার নামে প্রতারণা, যুবক গ্রেফতার

মো. সৈকত হোসেন ভূঁইয়া তপু
মো. সৈকত হোসেন ভূঁইয়া তপু  © ফাইল ছবি

ফেসবুক পেজ ও আইডি খুলে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থায় চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে নরসিংদীর থেকে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার ব্যক্তির নাম মো. সৈকত হোসেন ভূঁইয়া তপু (২৩)। তিনি বেলাব উপজেলার আমলাব ইউনিয়নের লাখপুর গ্রামের বাসিন্দা।

বুধবার (১৮ জুলাই) রারে বেলাব বাজার এলাকা থেকে তাকে আটক করা হয় বলে জানান বেলাব থানার ওসি তানভীর আহমেদ। এরপর বৃহস্পতিবার ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।

ওসি জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই নিজেকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের সদস্য বলে মিথ্যা পরিচয় দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেজ খুলে বিভিন্ন পোস্ট দিয়ে আসছিলেন সৈকত হোসেন।

সেই পেজে এনএসআইয়ে চাকরি দেওয়ার কথা বলে অনেকের কাছ থেকে প্রতারণার মাধ্যমে অর্থ আদায় করতেন তিনি। দেশের বিভিন্ন এলাকার অনেকেই তার প্রতারণার খপ্পরে পড়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিভিন্ন অংকের টাকা পাঠিয়ে বিপাকে পড়েছেন বলে পুলিশের কাছে অভিযোগ আসে।

বুধবার রাত সাড়ে ১০টার দিকে বেলাব বাজারের গ্র্যান্ড নবাব রেস্টুরেন্টের সামনের রাস্তা থেকে যখন তাকে আটক করা হয় তখনও তিনি দুজন চাকরি প্রত্যাশীর কাছ থেকে ইন্টারভিউতে পাস করিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ আদায় করছিলেন বলেও জানানো হয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে।

বেলাব থানার উপ-পরিদর্শক মো. নাঈমুল হক জানিয়েছেন, ভুয়া আইডি ও পেজের মেসেঞ্জারের মাধ্যমে নিজেকে এনএসআইয়ের লোক পরিচয় দিয়ে ভাব জমাতেন সৈকত হোসেন । এক পর্যায়ে যারা এনএসআইয়ে এ চাকরি করতে চায় বা সেখানে চাকরির পরীক্ষা দিয়ে অকৃতকার্য হয়েছেন তাদেরকে চাকরি দেওয়া সম্ভব বলে জানাতেন।এসব  প্রলোভন দেখিয়েই টাকা হাতিয়ে নিতেন তিনি।

এনএসআইয়ের সদস্য পরিচয়ে প্রতারণাকারী মো. সৈকত হোসেন ভূইয়া তপুকে আটকের পর তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। সাতদিনের রিমান্ড আবেদন করে তাকে আদালতে পাঠানো হয়েছে। আগামী কার্যদিবসে এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে—জানান ওসি।


সর্বশেষ সংবাদ