নাবিক ও এমওডিসি পদে নিয়োগ দিচ্ছে নৌবাহিনী

বাংলাদেশ নৌবাহিনী
বাংলাদেশ নৌবাহিনী  © সংগৃহীত

নাবিক ও এমওডিসি(নৌ) পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে নৌবাহিনী। আগ্রহী প্রার্থীকে ৫ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

১. শাখার নাম: ডিই / ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল)
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি (বিজ্ঞান) / সমমান / এসএসসি (ভোকেশনাল), জিপিএ ৩.৫০ (ন্যূনতম)। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট হতে ন্যূনতম ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে।

২. শাখার নাম: মেডিক্যাল
শিক্ষাগত যোগ্যতা: জীববিজ্ঞানসহ এসএসসি (বিজ্ঞান) / সমমান, জিপিএ ৩.৫০ (ন্যূনতম)।

৩. শাখার নাম: পেট্রোলম্যান, রাইটার, স্টোর ও এমওডিসি (নৌ)
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি / সমমান / এসএসসি (ভোকেশনাল), সব বিভাগে জিপিএ ৩.০০ (ন্যূনতম)।

৪. শাখার নাম: কুক ও স্টুয়ার্ড
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি / সমমান / এসএসসি (ভোকেশনাল), সব বিভাগে জিপিএ ২.৫০ (ন্যূনতম)।

৫. শাখার নাম: টোপাস
শিক্ষাগত যোগ্যতা: অষ্টম শ্রেণি পাস।

প্রার্থীর ধরন: বাংলাদেশি পুরুষ নাগরিক। প্রার্থীকে সাঁতার জানতে হবে এবং অবিবাহিত হতে হবে।

আরও পড়ুন: ইউএনওর চাকরির অফার ফিরিয়ে দিলেন সন্তোষ

বয়সসীমা: ২০২৩ সালের ১ জানুয়ারি নাবিক পদের প্রার্থীর বয়স ১৭ থেকে ২০ বছর এবং এমওডিসি (নৌ) পদের প্রার্থীর বয়স ১৭ থেকে ২২ বছর হতে হবে। বয়সের এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

বেতন ও ভাতা: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতাদি প্রাপ্য হবে।

অন্যান্য সুবিধাদি

১) বিনা মূল্যে পোষাক, থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা। ২) হ্রাসকৃত মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা। ৩) অবসর গ্রহণকালে অবসর ভাতা এবং গ্র্যাচুইটির সুবিধা। ৪) চাকরিকালীন যোগ্যতার ভিত্তিতে নন-কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযোগ। ৫) চাকরিকালীন অবস্থায় মৃত্যুবরণ করলে অথবা পঙ্গু হলে পদবিভিত্তিক বীমা সুবিধা এবং পরিবারের জন্য বেনেভোলেন্ট ফান্ডের আর্থিক সুবিধা। ৬) বিদেশে প্রশিক্ষণ, নৌবাহিনীর জাহাজে বিদেশি পোর্টে শুভেচ্ছা সফর, বিদেশ থেকে জাহাজ আনয়ন ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণের মাধ্যমে আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ। ৭) বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে নিয়োগ প্রাপ্তির সুযোগ। ৮) নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল / কলেজে অধ্যয়নের সুযোগ। ৯) নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তি। (১০) সামরিক হাসপাতালগুলোতে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা ইত্যাদি।

আবেদনপত্র সংগ্রহ ও পূরণ

সেইলর পদে আবেদনকারী প্রার্থীগণকে এই https://www.joinnavy.navy.mil.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে।

আবেদন ফি: প্রার্থীগণ যেকোনো ব্যাংকের ক্রেডিট / ডেবিট কার্ড (যেমন: ভিসা, মাস্টার কার্ড, আমেরিকান এক্সপ্রেস, নেক্সাস এবং মোবাইল ব্যাংকিং (যেমন: বিকাশ, নগদ, রকেট, টি-ক্যাশ, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতীত ২০০ টাকার (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে হবে।

পেমেন্ট সম্পন্ন হওয়ার পর নির্দেশনা অনুসরণ করে সঠিক তথ্য দিয়ে অনলাইনে আবেদন ফরমটি পূরণ করতে হবে। পূরণকৃত ফরমটি সঠিক আছে কি না পুনরায় যাচাই করে সব তথ্য সঠিক থাকলে ‘জমা দিন‘ বাটনে ক্লিক করে নাবিক-১’ ফরমটি ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তী সময়ে এই বিজ্ঞাপনে প্রদত্ত তারিখ ও সময় অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে নির্দিষ্ট সময়ে অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত থাকতে হবে। যদি কোনো প্রার্থী উক্ত আবেদনপত্রটি ডাউনলোড করতে ব্যর্থ হন, তবে ওয়েবসাইটে পুনরায় সাইন ইন করে আবেদনপত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।


সর্বশেষ সংবাদ