বাকৃবিতে প্রথমবারের মতো জাতীয় ভাষা উৎসব

বিজয়ী শিক্ষার্থীদের সঙ্গে অতিথিবৃ্ন্দ
বিজয়ী শিক্ষার্থীদের সঙ্গে অতিথিবৃ্ন্দ  © টিডিসি ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হল জাতীয় ভাষা উৎসব-২০২৩। দুই দিনব্যাপী ওই উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ভাষা বিষয়ক সংগঠন ল্যাঙ্গুয়েজ ক্লাব। উৎসবের ১ম পর্ব শুক্রবার (১ ডিসেম্বর) বিভিন্ন ভাষায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং ২য় পর্বে আলোচনা পর্যায় ও প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শনিবার (০২ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

আলোচনা পর্যায়ের শুরুতে বাংলা সাহিত্য এবং ভাষার ইতিহাস ঐতিহ্য  নিয়ে আলোচনা করেন বাংলা একাডেমির সভাপতি ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এসময় তিনি বাঙালির বাংলা ভাষা অর্জনের রক্তাক্ত ইতিহাস তুলে ধরেন। সেইসাথে বাংলাকে সর্বদা সকলের প্রাণে ধারণ করার আহ্বান জানান তিনি।

নিজ নিজ ভাষার প্রতি সম্মান প্রদানের বিষয়ে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, উচ্চশিক্ষার জন্যে যখন আমি বিদেশে যাই সেখানে তারা স্বদেশী ভাষার সম্মান দেখিয়ে ইংরেজি জানলেও অনেকেই ইংরেজি ভাষায় কথা বলেন না। আবার উচ্চারণের তারতম্যের কারণেও অনেকে আমাদের ইংরেজি বুঝতে পারেন না। তারা যেমন তাদের ভাষার সঠিক উচ্চারণটি চান তেমনি আমাদেরও উচিত তাদের ভাষাকে সম্মান দেখিয়ে সঠিক উচ্চারণ শেখা। সেইসাথে সবচেয়ে বড় বিষয় হলো যে, প্রথমে নিজের ভাষাকে সম্মান জানাতে হবে। নিজের ভাষার শব্দগুলোর সঠিক উচ্চারণ আমাদের শিখতে হবে।

পরবর্তীতে যেকোনো অনুষ্ঠান সঞ্চালনা বা যেকোনো বিষয় উপস্থাপনার কলাকৌশল নিয়ে আলোচনা করেন সঞ্চালক রাফসান সাবাব খান। তিনি বলেন, ভালো সঞ্চালনার জন্য শব্দভান্ডার সমৃদ্ধ করতে হবে, উচ্চারণ শুদ্ধ হতে হবে, বাকপটুতা থাকতে হবে এবং অবশ্যই  আত্মবিশ্বাসী হতে হবে। বিদেশে উচ্চ শিক্ষা বিষয়ক দিকনির্দেশনা প্রদান করেন কৃষি অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নাহিদ সাত্তার।

আইইএলটিএস এর অপরিহার্যতা নিয়ে আলোচনা করেন ইনস্টিটিউট অফ ইংলিশ ল্যাঙ্গুয়েজের ইন্সট্রাক্টর তাহসিন ইসলাম। অনুষ্ঠানে বিসিএসে সফলতার ক্ষেত্রে পড়াশোনার সঠিক পদ্ধতি নিয়ে আলোচনা করেন কৃষি ক্যাডারপ্রাপ্ত বাকৃবি শিক্ষার্থী মো. কামরুল হাসান কামু। সর্বশেষ আইইএলটিএসে সেরা অবস্থান রাখার বিষয়ে আলোকপাত করেন ইনস্টিটিউট অফ ইংলিশ ল্যাঙ্গুয়েজের ইন্সট্রাক্টর তাসনিম বিনতে হক।

সেশন পর্ব শেষে ভাষা প্রতিযোগিতার ১০ টি বিভাগ (শব্দগল্পকৃত্য ১ম এবং ২য় পর্ব, সাহিত্য উৎসব ১ম এবং ২য় পর্ব, কল্পকাহিনি একীকরণ ১ম ও ২য় পর্ব, ব্যাকরণ ব্যঞ্জন, ফরাসি, নেপালি ও জাপানিজ ভাষা, শব্দ খোঁজ ) থেকে মোট ২০ জনকে পুরস্কৃত করা হয়। বিজয়ীদের পুরস্কার হিসেবে মেডেল, সার্টিফিকেট, টি-শার্ট এবং চল্লিশ হাজার টাকা সম্মাননা দেওয়া হয়।

ল্যাঙ্গুয়েজ ক্লাবের সভাপতি অধ্যাপক ড. মো. সাইদুর রহমানের সভাপতিত্বে এবং সাদমান সামিন, সাদিয়া ইসলাম, স্বীকৃতি বর্মন, শাহিদা শিমু ও মাইশা লামিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানের অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এবং প্রায় দুইশতাধিক শিক্ষার্থী।

উল্লেখ্য, উচ্চশিক্ষা এবং পেশাগত জীবনে ভাষা চর্চার প্রভাব উপলব্ধি করে শিক্ষার্থীদেরকে সেদিকে সমৃদ্ধ করে তুলতে ২০১৮ সালে বাকৃবিতে ল্যাঙ্গুয়েজ ক্লাবের যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষার্থীদের ভাষা বিষয়ক জ্ঞান সমৃদ্ধির লক্ষ্যে নানা কর্মসূচির আয়োজন করে আসছে বাকৃবি ল্যাঙ্গুয়েজ ক্লাব।


সর্বশেষ সংবাদ