ঢাবির প্রযুক্তি ইউনিটে কত আবেদন পড়ল?

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত ‘প্রযুক্তি ইউনিট’-এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বিএসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণীর ভর্তি আবেদন শেষ হয়েছে গত ৮ আগস্ট। প্রায় ১৩ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেছেন।

এর আগে গত ১৫ জুলাই থেকে প্রযুক্তি ইউনিটের ভর্তি আবেদন শুরু হয়। আগামী ২ সেপ্টেম্বর এই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে মোট ১২০টি প্রশ্নের উত্তর করতে হবে। মোট নম্বর ১২০। 

জানতে চাইলে ঢাবির অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, প্রায় ১৩ হাজার শিক্ষার্থী প্রযুক্তি ইউনিটে ভর্তির জন্য আবেদন করেছেন। এদের মধ্যে অল্প কিছু ভর্তিচ্ছু আবেদন ফি জমা দেয়নি।

আরও পড়ুন: প্রথম বর্ষের ক্লাস শুরুর তারিখ জানাল ঢাবি

প্রযুক্তি ইউনিটের পরীক্ষার মানবন্টন

চারটি বিষয়ে ১২০ নম্বরের উপর পরীক্ষা হবে। বাংলা ও ইংরেজী উভয়ই মাধ্যম এ পদার্থ=৩৫, রসায়ন=৩৫, গণিত=৩৫ এবং ইংরেজি=১৫। পাশ নম্বর ৪৮।

প্রযুক্তি ইউনিট অধিভুক্ত কলেজসমূহ

ঢাবি প্রযুক্তি ইউনিটের অধীনে ৬টি কলেজ রয়েছে। তার মধ্যে ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ১টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ১টি টেক্সটাইল ইনস্টিটিউট। ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে ৩টি সরকারি কলেজ এবং ১টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং টেক্সটাইল রিলেটেড ২টি বেসরকারি কলেজ।

ঢাবির প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ (নিটার), শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, কে এম হুমায়ুন কবীর ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ঢাকা ইঞ্জিনিয়ারিং কলেজে প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।


সর্বশেষ সংবাদ