সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে আইনি নোটিশ— যা বলছে স্বাস্থ্য অধিদপ্তর

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজনের জন্য আইনি নোটিশ পাঠানো হয়েছে। তবে বিষয়টি নিয়ে খুব একটা ভাবছে না স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, ভর্তি পরীক্ষার সিলেবাসের বিষয়টি অনেক আগেই মীমাংসিত। এটি নিয়ে একাধিকবার বৈঠক হয়েছে। সকলের মতামতের ভিত্তিতেই পরীক্ষার সিলেবাস নির্ধারিত হয়েছে। তাই আইনি নোটিশ নিয়ে তারা ভাবছেন না।

জানা গেছে, গত রবিবার (২৭ ফেব্রুয়ারি) সুফিয়া খাতুন হাসি নামে এক ভর্তিচ্ছুর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী বিভূতি তরফদার সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা আয়োজন করতে নোটিশ পাঠান। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব, শিক্ষা সচিব, স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি ও রেজিস্ট্রারকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) মঙ্গলবার (১ মার্চ) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার সিলেবাসের বিষয়টি অনেক আগেই ঠিক করা হয়েছে। পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা হবে। এটি পরিবর্তন হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে মেডিকেল ভর্তি পরীক্ষা নিতে আইনি নোটিশ

তিনি বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষের নীতিমালাতেও বলা ছিল এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে সেবার তো এইচএসসি পরীক্ষাই হয়নি। তবুও শিক্ষার্থীরা পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা দিয়েছে। এটি একটি প্রতিযোগিতা মূলক পরীক্ষা। যারা প্রকৃত পক্ষে মেডিকেলে পড়ার স্বপ্ন দেখে তারা অনেক আগে থেকেই নিজেদের সেভাবে প্রস্তুত করেছে।

আইনি নোটিশ প্রসঙ্গে অধ্যাপক আবু ইউসুফ ফকির আরও বলেন, ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় আমাদের অনেক স্টেক হোল্ডার উপস্থিত ছিলেন। সবার সঙ্গে আলোচনা করেই সিলেবাসের বিষয়টি নির্ধারণ করা হয়েছে। সেজন্য আইনি নোটিশ নিয়ে আমরা ভাবছি না। এটার জবাব আমরা দিয়ে দেব।

তথ্যমতে, গত ২৩ ফেব্রুয়ারি ২০২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার নীতিমালা প্রকাশ করে বিএমডিসি। নীতিমালার ৩.৩ ধারায় এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা আয়োজনের কথা বলা হয়। এরপর থেকেই মূলত বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ধোয়াশা তৈরি হয়।

আরও পড়ুন: গুচ্ছে সুখবর পেতে যাচ্ছে শিক্ষার্থীরা

পরবর্তীতে বিষয়টি জানতে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সচিব মো. সাইফুল হাসান বাদল, অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির, পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীবসহ একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তারা জানান, পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকেই মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গতকাল সোমবার সকাল ১০টা থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি আবেদন শুরু হয়েছে। আগামী ১০ মার্চ পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আগামী ১ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশে একযোগে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ