শিক্ষামন্ত্রীর সংক্ষিপ্ত সিলেবাস ইস্যু নিয়ে যা বললেন স্বাস্থ্য শিক্ষার ডিজি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও স্বাস্থ্য শিক্ষার ডিজি এনায়েত হোসেন
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও স্বাস্থ্য শিক্ষার ডিজি এনায়েত হোসেন  © ফাইল ফটো

২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হওয়ায় ওই সিলেবাসের আলোকেই মেডিকেল ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়ার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত রবিবার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে এই আহবান জানান তিনি।

শিক্ষামন্ত্রীর এমন আহবান প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষা কোন সিলেবাসের আলোকে হবে সে বিষয়ে আমরা প্রাথমিক একটা সিদ্ধান্ত নিয়েছি। তবে এটি নির্ভর করছে প্রশ্নপত্র যারা তৈরি করে তাদের উপর।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে নিজ দপ্তরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানান তিনি।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসেই ভর্তি পরীক্ষা নিতে চেয়েছিল আয়োজক কমিটি

স্বাস্থ্য শিক্ষার ডিজি বলেন, আমাদের অনেকগুলো কমিটি রয়েছে। এর মধ্যে একটি কমিটি প্রশ্নপত্র তৈরির সাথে যুক্ত। এই কমিটিকে আমাদের প্রাথমিক সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির নীতিমালা প্রকাশ হওয়ার পর প্রশ্নপত্র তৈরি কমিটির সদস্যরা প্রশ্ন নিয়ে বসবেন। এরপর তারা যেভাবে ইচ্ছা প্রশ্ন তৈরি করবেন।

আরও পড়ুন: ‘বিশ্ববিদ্যালয়গুলোর ভুল সিদ্ধান্তে শিক্ষার্থীদের স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে’

এর আগে গত রবিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষা যে পাঠ্যসূচির (পুনর্বিন্যস্ত সংক্ষিপ্ত পাঠ্যসূচি) ভিত্তিতে হয়েছে, সেই পাঠ্যসূচির ওপরই মেডিকেল ও বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হওয়া যৌক্তিক ও সঠিক। ‘মনে হয় না এর বাইরে কেউ ভর্তি পরীক্ষা নেবেন। কেউ চাইলে তাঁদের অনুরোধ করা হবে।’


সর্বশেষ সংবাদ