ভর্তি কমিটির সভায় ‘সেকেন্ড টাইম’ নিয়ে আলোচনা হয়নি

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার বিষয়ে কোনো আলোচনা হয়নি। এমনকি বিষয়টি সভার এজেন্ডাতেই ছিল না।

সোমবার (৭ ফেব্রুয়ারি) ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

সভা শেষে ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল মঈন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আজকের সভায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নিয়ে কোনো আলোচনা হয়নি। এটি আমাদের আলোচনার এজেন্ডাতেই ছিল না।

আরও পড়ুন: ঢাবিতে ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত

তিনি আরও বলেন, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ না রাখার সিদ্ধান্ত অনেক পুরোনো। এটি নিয়ে নতুন করে আলোচনার কিছু নেই। সেজন্যই হয়তো ভর্তি কমিটির সভায় বিষয়টি গুরুত্ব পায়নি।

এদিকে ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণরা। গতকাল রবিবার বিশ্ববিদ্যোলয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই অবস্থান কর্মসূচি পালিত হয়।

আরও পড়ুন: ‘বিশ্ববিদ্যালয়গুলোর ভুল সিদ্ধান্তে শিক্ষার্থীদের স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে’

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর অনেক ভুল সিদ্ধান্তের কারণে শিক্ষার্থীদের স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় সেকেন্ড টাইম দেয়ার বিষয়ে কোন ধরনের কর্ণপাত করেনি। শিক্ষামন্ত্রী থেকে শুরু করে অনেক শিক্ষক সেকেন্ড টাইম দেয়ার পক্ষে মত দিয়েছেন। মেডিকেল কলেজে সেকেন্ড টাইম থাকে কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাই। এটা হতে পারে না। এটা একজন শিক্ষার্থীর অধিকার।

প্রসঙ্গত, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখলে অনেক মেধাবী ছাত্র ঢাবিতে পড়ার সুযোগ পাবেন না- এ ধারণা থেকে ২০১৪ সালের ১৫ অক্টোবর ঢাবি কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে। ঢাবির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা তখন আন্দোলন করেছিলেন। এছাড়া ঢাবি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২৬ জন অভিভাবক আদালতে রিটও করেছিলেন।


সর্বশেষ সংবাদ