জাবির ভর্তি পরীক্ষায় সেরা যে আটজন

জাবির ভর্তি পরীক্ষা
জাবির ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষার অধিকাংশ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে ইউনিটের সেরাদের তথ্যও জানানো হয়। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গত ২২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতের আবেদন করেন এক লাখ ৯৭ হাজার ৮৫১ জন ভর্তিচ্ছু। আসনপ্রতি লড়েন ১০৮ জন।

গত ২২, ২৫ ও ২৯ ফেব্রুয়ারি যথাক্রমে ‘এ’, ‘সি’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও ৩ মার্চ থেকে ৫ মার্চ পর্যন্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। গত ২৫ ফেব্রুয়ারি ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি (আইআইটি) এবং গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়। 

ফলাফলে ছেলেদের মধ্যে সর্বোচ্চ নাম্বার পান অভিজ্ঞান পোদ্দার। তার মোট স্কোর ৯৪.৬। মেয়েদের মেরিট লিস্টে প্রথম হন রুবাইয়া সুলতানা। তার স্কোর ৯০.২। পরে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি নাটক-নাট্যতত্ব ও চারুকলা বিভাগের অধীনে ‘সি-১’ ইউনিট এবং কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

আরো পড়ুন: জাবি ভর্তি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের নিয়ম নেই, ক্ষোভ ভর্তিচ্ছুদের

এতে ছেলেদের ফলাফলে  সর্বোচ্চ ৮৭ দশমিক ৯১ নাম্বার পেয়ে প্রথম হন শাহরিয়ার প্রত্যয়। ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছের শুভ্রা আলি। তিনি পেয়েছেন ৮৪ নম্বর। সর্বশেষ গত ২৯ ফেব্রুয়ারি প্রকাশ হয় সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ফলাফল। একইদিনে প্রকাশ করা হয় আইবিএ ও ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের ফল। 

‘বি’ ইউনিটে ছাত্রদের মধ্যে প্রথম হয়েছেন তৌহিদুল ইসলাম। তিনি ৮৩ নম্বর পেয়েছেন। ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন মোসাম্মৎ মারিয়া জাহান। তিনি পেয়েছেন ৭৪ দশমিক ২০ নম্বর। ‘ডি’ ইউনিটে ছাত্রদের মধ্যে প্রথম রেদোয়ানুল হক মারুফ। তিনি পেয়েছেন ৮৯ দশমিক ৬০ নম্বর। ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন ফাহরিমা ইউসুফ ইলমা। তিনি ৯০ দশমিক ৮০ নম্বর পেয়েছেন।


সর্বশেষ সংবাদ