ফেব্রুয়ারিতে কয়টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা, আবেদন চলছে যেগুলোর

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তির মূল লড়াই শুরু হয়েছে। গত ১৯ জানুয়ারি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়। ফলাফলও প্রকাশ করেছে তারা। ফেব্রুয়ারি মাসে মেডিকেলসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

এদিকে ঢাকা, রাবি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলছে একটির। এ ছাড়া আজ থেকে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী সিদ্ধান্ত আসবে ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের।

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন গত ১৮ ডিসেম্বর শুরু হয়ে ৫ জানুয়ারি শেষ হয়েছে। এবার ভর্তি পরীক্ষা হবে বিভাগীয় শহরে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা হবে আগামী ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার)।

এ ছাড়া বিজ্ঞান ইউনিটের ১ মার্চ (শুক্রবার), ব্যবসায় শিক্ষার ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারন জ্ঞান ও অংকন) ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নেওয়া হবে।

বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি আবেদন গত ২৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে। চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারও ভর্তি ফি আগের মতোই রাখা হয়েছে। বুয়েটের একাডেমিক কাউন্সিলের সভায় ভর্তি পরীক্ষার তারিখ, আবেদন ফি ও অন্যান্য বিষয় চূড়ান্ত করা হয়। প্রিলিমিনারিতে উত্তীর্ণদের নিয়ে বুয়েট ক্যাম্পাসে চূড়ান্ত পরীক্ষা হবে ৯ মার্চ।

এবার ‘ক’ গ্রুপের আবেদন ফি এক হাজার টাকা। আর ‘খ’ গ্রুপের ভর্তি আবেদন ফি এক হাজার ২০০ টাকা। প্রথম ধাপে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে বুয়েট ক্যাম্পাসে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ২৫ শতাংশ নম্বর কাটা হবে।

মেডিকেল

২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের মেডিকেল কলেজগুলোয় এমবিবিএস ভর্তিতে বিদেশি শিক্ষার্থীদের আবেদন গত ৪ জানুয়ারি থেকে শুরু হয়েছে। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকারি মেডিকেল কলেজগুলোয় বিদেশি শিক্ষার্থীদের জন্য ২২১টি আসন সংরক্ষিত (কোটা) রাখা হয়েছে। আর ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজের ৪৫ শতাংশ হিসেবে দু’হাজার ৫৫১টি আসন সংরক্ষণ করা রয়েছে বিদেশিদের জন্য।

আর মেডিকেলে দেশি ছাত্র-ছাত্রীদের আবেদন ১১ জানুয়ারি থেকে শুরু হয়ে শেষ হয়েছে ২৩ জানুয়ারি। আগামী ৫ ফেব্রুয়রির মধ্যে প্রবেশপত্র বিতরণ করা হবে। ৮ ফেব্রুয়ারি আসনবণ্টন প্রকাশ করা হবে। ৯ ফেব্রুয়ারি নেওয়া হবে ভর্তি পরীক্ষা। যারা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন, তাদের ১০ নম্বর কাটা যাবে। এবারও বিভিন্ন বিভাগের কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এবার ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এক হাজার ৩০টি আসন বাড়ানো হয়েছে। সরকারি মেডিকেলে ৫ হাজার ৩৮০ জন ভর্তি হতে পারবেন। অনুমোদিত ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন ৬ হাজার ৩৪৮ জন। ভর্তি পরীক্ষায় ন্যূনতম নম্বর (পাস নম্বর) ৪০।

ডেন্টাল

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের ভর্তি আবেদন গত ১৫ জানুয়ারি শুরু হয়েছে। অনলাইনে আবেদনের শেষ তারিখ আগামী ৩ ফেব্রুয়ারি (শনিবার) রাত ১১টা ৫৯ মিনিট। অনলাইনে আবদনের ফি জমাদানের শেষ তারিখ ৪ ফেব্রুয়ারি (রোববার) রাত ১১টা ৫৯ মিনিট।

প্রবেশপত্র বিতরণ (ডাউনলোড পূর্বক রঙ্গিন প্রিন্ট) ২৫ হতে ২৭ ফেব্রুয়ারি। ভর্তি পরীক্ষা ৮ মার্চ (শুক্রবার) সকাল ১০টা হতে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবার পূর্ববর্তী বছরের পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ৫ নম্বর বাদ দিয়ে এবং পূর্ববর্তী বছরে সরকারি মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ/ইউনিটে ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে ১০ নম্বর বাদ দিয়ে মেধা তালিকায় অবস্থান নির্ধারণ করা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষার আবেদন গত ২৪ ডিসেম্বর শুরু হয়ে শেষ হয়েছে ১১ জানুয়ারি। এবার সেকেন্ড টাইম রাখা হয়েছে। ছয় বিভাগীয় শহর ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনা জেলার কেন্দ্রে ভর্তি পরীক্ষা হবে বিশ্ববিদ্যালয়টির।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবার চারটি প্রোগ্রামে ৩০ জন করে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। অনলাইনে (http://bsmraau.teletalk.com.bd) আবেদনপত্র পূরণ ও জমাদান শুরু হয়েছে গত ১ জানুয়ারি। শেষ হবে আগামী ৭ ফেব্রুয়ারি (বুধবার) রাত ১২টায়।

টেলিটক সিমের মাধ্যমে সার্ভিস চার্জ ২০০ টাকা (এসএমএস চার্জ ব্যতীত) দেওয়ার শেষ তারিখ ৯ ফেব্রুয়ারি (শুক্রবার) রাত ১২টা। ওয়েবসাইটে (www.bsmraau.edu.bd) যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ১৪ ফেব্রুয়ারি। ভর্তি পরীক্ষার ফি এবং প্রবেশপত্র ডাউনলোড/উত্তোলনের জন্য ৫৫০ টাকা (এসএমএস চার্জ প্রযোজ্য) প্রেরণের তারিখ ও সময় ১৬ ফেব্রুয়ারি (শুক্রবার) দুপুর ১২টা থেকে ২৫ ফেব্রুয়ারি (রবিবার) রাত ১২টা পর্যন্ত।

অনলাইনে (http://bsmraau.teletalk.com.bd) প্রবেশপত্র ডাউনলোড/উত্তোলন ২৮ ফেব্রুয়ারি (বুধবার) থেকে ৮ মার্চ (শুক্রবার) ১২টা পর্যন্ত। আগামী ৮ মার্চ (শুক্রবার) বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষা আগামী ২ থেকে ১৬ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। আবেদন গত ৪ জানুয়ারি দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হয়েছে ১৮ জানুয়ারি (বৃহস্পতিবার)। আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের, ৮ মার্চ ‘বি’ ইউনিটের, ৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ হবে। প্রথমবারের মতো চবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে একাধিক বিভাগে। কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভর্তি পরীক্ষা ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। পরে ফলাফলও প্রকাশ করা হয়। গত ১৭ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদনগ্রহণ চলেছে। পরীক্ষা শেষে ২৩ জানুয়ারী রাতে ফলাফল বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষার জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম ধাপের চূড়ান্ত আবেদন গত শুক্রবার (২৬ জানুয়ারি) দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। এ ধাপের আবেদন চলবে ২৯ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে, এবার চার ধাপে ভর্তিচ্ছুদের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। দ্বিতীয় ধাপে ১ ফেব্রুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় ধাপে ৬ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ ধাপের আবেদন চলবে ১০ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা ৫, ৬ ও ৭ মার্চ হবে। রুটিন যথাসময়ে প্রকাশ করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। এবার ভর্তি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে।

ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তির তথ্য মতে, ফেব্রুয়ারি ২২, ২৫, ২৭, ২৮ ও ২৯ তারিখে ভিন্ন ভিন্ন ইউনিটের পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে চূড়ান্ত সময়সূচি পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এর আগে ১৭ ফেব্রুয়ারি থেকে প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে।

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার  আবেদনপত্র গ্রহণ গত ২৪ জানুয়ারি সকাল ৯টা থেকে শুরু হয়েছে। ভর্তির ওয়েবসাইটে গিয়ে আগামী ৭ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা।

এবার মোট তিন হাজার ২৩১টি আসনে ভর্তি নেবে বিশ্ববিদ্যালয়গুলো। এর মধ্যে সংরক্ষিত আসন থাকবে ৩১টি। আগামী ৩ মার্চ (রোববার) ভর্তি পরীক্ষা হবে। অনলাইনে আবেদন ফি প্রদান শেষ হবে ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাত ১১টা ৫৯ মিনিটে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশ করা হবে ১৮ ফেব্রুয়ারি রোববার সকাল ১০টায়।

আরো পড়ুন: যেভাবে করবেন বুটেক্স ভর্তি পরীক্ষার আবেদন

প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে ১৯ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ১০টা থেকে। ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ভর্তি পরীক্ষা ৩ মার্চ সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের পরীক্ষা হবে একই দিন সকাল ১০টা থেকে বেলা ১টা ৪৫মিনিট পর্যন্ত।

কৃষি গুচ্ছ

দেশের ৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে চলতি মাসেই সভা হতে পারে। আগামী ৩০ জানুয়ারি এ সভার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানা গেছে। এবারও সবার শেষে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আগামী মে অথবা জুন মাসে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন করা হতে পারে। তবে এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এ বছর কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি গুচ্ছে অন্তর্ভুক্ত হয়েছে।

কৃষি গুচ্ছে থাকা আগের ৮টি বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্স ইউনিভার্সিটি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ

২০২৩-২৪ শিক্ষাবর্ষে জিএসটি গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আগামী ২৯ জানুয়ারি শুরুর কথা ছিল। তবে এদিন আবেদন শুরু হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষার আবেদনের নতুন তারিখ ও সময়সূচি আগামী ৩১ জানুয়ারি জানানো হবে।

সূত্র জানায়, কয়েকটি কারণে এ তারিখ পেছানো হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি গুচ্ছের সময়ের কাছাকাছি ছিল। এ ছাড়া কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচনের কারণে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়ার সম্ভাবনা ছিল। এসব বিষয় বিবেচনায় নিয়ে এবং শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কবে আবেদন এবং ভর্তি পরীক্ষা হতে পারে জানতে চাইলে দায়িত্বশীল সূত্রটি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানায়, সব বিবেচনায় পরীক্ষার পেছানোর সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যে প্রাথমিক সিদ্ধান্তও নিয়েছেন তারা। তবে সেটি ৩১ জানুয়ারি সভায় চূড়ান্ত করার পর সবাইকে জানিয়ে দেওয়া হবে।

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজ এবং প্রযুক্তি ইউনিট ও গার্হস্থ্য অর্থনীতি ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজ প্রযুক্তি ইউনিট ও গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট ভর্তি পরীক্ষা ১০ মে শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাবি অধিভুক্ত ও উপাদনকল্প সরকারি সাত কলেজ প্রযুক্তি ইউনিট ও গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডার গ্রাজুয়েট  অনলাইন ভর্তির আবেদন আগামি ২১ মার্চ থেকে শুরু হয়ে ২৫ এপ্রিল শেষ হবে। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা আগামী ১০ মে (শুক্রবার) অনুষ্ঠিত হবে। ব্যবসায় ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১১ মে (শনিবার) অনুষ্ঠিত হবে এবং বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৭ মে (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: এইচএসসির সূচি নিয়ে ছড়ানো তথ্যটি সঠিক নয়

এছাড়াও, সরকারি সাত কলেজের প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৮ মে শনিবার অনুষ্ঠিত হবে। গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৫ মে শনিবার অনুষ্ঠিত হবে। সব ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হবে। 

আর্মড ফোর্সেস ও ৫ আর্মি মেডিকেল

আগামী ১৬ ফেব্রুয়ারি (শুক্রবার) বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত একটি সরকারি ‘আর্মড ফোর্সেস মেডিকেল’ কলেজ ও ৫টি বেসরকারি আর্মি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন ঢাকা সেনানিবাসসহ দেশের ছয়টি সেনানিবাসে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এ পরীক্ষা হবে। এর আগে গত ১৪ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে গ্রহণ করা হয়।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন আজ রোববার (২৮ জানুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে ১৯ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। বিভিন্ন অনুষদের বিভাগসমূহে চার বছর মেয়াদী বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে লেভেল-১ এ ভর্তিচ্ছু প্রার্থীদের নিকট থেকে নির্ধারিত পদ্ধতিতে আবেদন আহবান করা হয়েছে। 

এবার ১০টি বিষয়ে ৬০০ আসনে ভর্তি নেওয়া হবে। লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে ২৫ ফেব্রুয়ারি। প্রবেশপত্র ডাউনলোডের সময়সীমা ২৬ ফেব্রুয়ারি সকাল ১০টা হতে ৫ মার্চ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তি পরীক্ষা ৮ মার্চ (শুক্রবার) সকাল সাড়ে ৯টা হতে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ ২৮ মার্চ।

আবেদনকারীকে ৩০০ টাকা ফি দিয়ে মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে এবং লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীকে ১ হাজার টাকা প্রদান করে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণিতে পাঠদানকারী কলেজসমূহে প্রথম বর্ষে ভর্তির জন্য গত ২২ জানুয়ারি বিকেল ৪টা থেকে অনলাইন প্রাথমিক আবেদন শুরু হয়েছে। চলবে ১১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ১০ মার্চ থেকে শুরু হবে।


সর্বশেষ সংবাদ