মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে মন্ত্রণালয়ের সভা আজ, আলোচনায় ৩ বিষয়

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা নিয়ে সভা ডেকেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আজ রোববার (২৪ ডিসেম্বর) সচিবালয়ে এ সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, এমবিবিএস ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্তকরণ ছাড়াও সভায় ভর্তি পরীক্ষার তিনটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এছাড়া আগামী ১ মার্চ ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজনের যে প্রস্তাব করা হয়েছে সে বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এমবিবিএস ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, রোববারের সভায় সরকারি মেডিকেলে ভর্তি থাকা শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে ১০ নম্বর কাটা, ভর্তি পরীক্ষার পাস নম্বর ৫০ করা এবং পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি বাড়ানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে মেডিকেল ভর্তি পরীক্ষার সভায় অংশগ্রহণ করবেন এমন একজন অধ্যাপক শনিবার সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, রোববার এমবিবিএস ভর্তি পরীক্ষার যাবতীয় বিষয় চূড়ান্ত করা হবে। আবেদন ফি বাড়ানোর বিষয়টি মোটামুটি নিশ্চিত। তবে দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ১০ নম্বর কাটা এবং পাস নম্বর ৫০ করা নিয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

ওই অধ্যাপক আরও জানান, পরীক্ষায় পাস নম্বর ৫০ করা নিয়ে বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষের ঘোর আপত্তি রয়েছে। বিপিএমসিএ পরীক্ষায় পাস নম্বর কমানোর পক্ষে। এছাড়া দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ১০ নম্বর কাটা নিয়ে বিভিন্ন মহল থেকে চাপ এসেছে। এ দুটি বিষয়ে আগামীকাল চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে একটি সভা রয়েছে। সভার আগে কোন বিষয় চূড়ান্ত হচ্ছে আর কোন বিষয় চূড়ান্ত হচ্ছে না, সেটি নির্দিষ্ট করে বলা সম্ভব নয়।’


সর্বশেষ সংবাদ