জাবি পরীক্ষার সিলেবাস নিয়ে ধোঁয়াশা কাটেনি, সিদ্ধান্ত ৪ জুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

পূর্ণাঙ্গ সিলেবাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার কথা জানানো হলেও বিষয়টি এখনো চূড়ান্ত নয়। কোন সিলেবাসে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা নেওয়া হবে, সেটি এখন পর্যন্ত আলোচনার মধ্যেই রয়েছে। সিলেবাস নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করতে আগামী ৪ জুন সভা ডেকেছে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, জাবির ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে হবে, এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন এবং পরিচালকদের থেকে মতামত চাওয়া হয়েছিল। তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে খোঁজখবর নিয়ে জাবির পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে নেওয়ার পক্ষে মত দেন।

তিনি বলেন, পরে তাদের মতামতের উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু মাঝখানে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ডিন পুনরায় জানান, ঢাবির পরীক্ষাও পূর্ণাঙ্গ সিলেবাসে হয়েছে—এমন তথ্য সঠিক নয়। তাই বিষয়টি এখন আবার রিভিউ করতে হবে। আগামী ০৪ জুন ভর্তি কমিটির একটি সভা রয়েছে। সেখানে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: জাবি ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিলের দাবিতে মানববন্ধন

অবশ্য এর আগে গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষার নেওয়ার বিষয়ে জানান। পরে আবু হাসানকে কোট করে দ্যা ডেইলি ক্যাম্পাসে ‘পূর্ণাঙ্গ সিলেবাসেই হবে জাবির ভর্তি পরীক্ষা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে।

এদিকে, ভর্তি কমিটির এমন আচরণে দুশ্চিন্তার মধ্যেই রয়েছেন ভর্তিচ্ছুরা। আমানত উল্লাহ নামের এক ভর্তিচ্ছু বলেন, করোনার জেরে এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হওয়ায় সম্পূর্ণ সিলেবাস পড়া হয়নি। ঢাবিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পরপরই আমরা সিলেবাসের বিষয়ে জানতে পেরেছি। কিন্তু জাবি প্রশাসনের পক্ষ থেকে এখনো নিশ্চিত করা হয়নি যে, কোন সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ কারণে প্রস্তুতি গ্রহণে বেশ সমস্যা হচ্ছে।

এবার আগের বছরের মতো এবারও শিফট পদ্ধতিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা আগামী ১৮ থেকে ২২ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে। 

ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচির ব্যাপারে আবু হাসান বলেন, আজ বুধবার রাত ১২টায় অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হলে আগামী সপ্তাহে আমরা আবার বসবো। ইউনিটভিত্তিক আবেদনকারীর সংখ্যার উপর উপর ভিত্তি করে চূড়ান্ত সময়সূচি নির্ধারণ করা হবে।


সর্বশেষ সংবাদ