বঙ্গবন্ধু মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের সময় বাড়ল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি  © সংগৃহীত

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদনের সময়সীমা বাড়িয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ। বৃহস্পতিবা (২৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জাননো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদনের সময়সীমা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আগামী ৩০ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত বর্ধিত করা হলো। উল্লেখ্য, ভর্তি বিজ্ঞপ্তিতে প্রকাশিত ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট অন্যান্য সকল সময়সূচী অপরিবর্তিত থাকবে।

এর আগে গত ০১ মার্চ থেকে শুরু হয় অনলাইনে আবেদন, যার মেষ সময় ছিল ২৩ মার্চ পর্যন্ত। নতুন এ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়টির মেরিটাইম গভর্ন্যান্স এন্ড পলিসি, শিপিং এ্যাডমিনিস্ট্রেশন, আর্থ এন্ড ওশান সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদে শিক্ষার্থী ভর্তি করা হবে।

 ২০১৯ অথবা ২০২০ সালে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় এবং ২০২১ অথবা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কেবল সে সকল শিক্ষার্থী নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন: রমজানে ইফতারের বিশেষ প্যাকেজ জবির, পাওয়া যাবে ৫০ টাকায়।

 উত্তীর্ণ পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ ৩০ মার্চ। প্রবেশপত্র উত্তোলনের সময়সীমা ৩১ মার্চ থেকে ০৭ এপ্রিল। ভর্তি পরীক্ষা ০৭ থেকে ০৮ এপ্রিল। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ১৫ মে। ভর্তি কার্যক্রম চলবে ২১ মে থেকে ২০ জুন পর্যন্ত।

আসন সংখ্যা: গত বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টির ৪টি অনুষদের ৫টি বিভাগে মোট ২০০টি আসন রয়েছে। যা প্রতি বছর বিভিন্ন বিষয়ের উপর  ভিত্তি করে ২ থেকে ৫টি বাড়ানো বা কমানো হয়। তবে ৪০ এর আশেপাশেই থাকে।

এর মধ্যে ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সাইন্স অনুষদের দুই বিভাগের মধ্যে বিএসসি (অনার্স) ইন ওশানোগ্রাফি বিভাগে ৪০টি এবং বিএসসি (অনার্স) ইন মেরিন ফিসারিজ বিভাগে ৪০টি আসন রয়েছে।

ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের বিএসসি ইন নেভাল আর্কিটেকচার এন্ড অফশোর ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি, ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স এন্ড পলিসি অনুষদের এলএলবি (অনার্স) ইন মেরিটাইম ল’ বিভাগে ৪০টি এবং ফ্যাকাল্টি অব শিপিং এডমিনিস্ট্রেশন অনুষদের বিবিএ ইন পোর্ট ম্যানেজমেন্ট এন্ড লজিস্টিকস্ বিভাগে ৪০টি আসন রয়েছে।

আগ্রহীরা এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারনে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৭০০ টাকা। বিস্তারিত জানতে ভিজিট করুন: https://www.bsmrmu.edu.bd


সর্বশেষ সংবাদ