ঢাবির সিন্ডিকেট নির্বাচনে নীল ও সাদা দলের প্রার্থী যারা

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট নির্বাচনে অংশ নিতে আওয়ামীপন্থি নীল দল ও বিএনপি-জামায়াতপন্থি সাদা দল প্রার্থী চূড়ান্ত করেছে। ১৩ সেপ্টেম্বর এ নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ নির্বাচন পরিচালনা করবেন।

সিন্ডিকেটে ৬ জন সদস্য নির্বাচিত হবেন। ক্যাটাগরিগুলো হল- ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক।বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার জানান, নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। পরে ওসিএস-এ ভোট গণনা করা হবে।

নীল দল জানিয়েছে, বুধবার (০১ সেপ্টেম্বর) রাতে দলের সভায় প্রার্থী চূড়ান্ত হয়েছে। এতে ডিন পদে নীল দলের আহ্বায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ, প্রভোস্ট হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান, অধ্যাপক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, সহযোগী অধ্যাপক লোক প্রশাসন বিভাগের আবু হোসেন মুহম্মদ আহসান, সহকারী অধ্যাপক তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মোহাম্মদ শরিফ উল ইসলাম এবং প্রভাষক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদ প্রতিদ্বন্দ্বীতা করবেন।

এদিকে সাদা দলে ডিন না থাকায় এ পদে প্রার্থী নেই তাদের। দলের হয়ে প্রভোস্ট পদে স্যার পি. জে. হার্টজ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক পরিসংখ্যান বিভাগের ও সিনেট সদস্য মো. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের আল-আমিন এবং সহকারী অধ্যাপক পদে বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের ড. শাফী মো. মোস্তফা নির্বাচনে অংশ নিচ্ছেন।

আরও পড়ুন: ঢাকায় দিনদুপুরে পুলিশ পরিচয়ে ঢাবি ছাত্রীকে অপহরণ

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ অনুযায়ী শিক্ষকদের মধ্য হতে ফাইন্যান্স কমিটিতে একজন নির্বাচিত হবেন। নীল দল থেকে এ পদে প্রার্থী ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম। সাদা দল থেকে ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি মনোনয়নপত্রে শুধুমাত্র একজনের নাম প্রস্তাব করা যাবে। প্রত্যেক পদে নির্বাচনের জন্য পদবীসহ প্রার্থীর নাম মনোনয়নপত্রে যথাযথ সমর্থন ও প্রার্থীর সম্মতিসহ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বেলা ১টার মধ্যে রেজিস্ট্রারের নিকট পৌঁছাতে হবে।

আগামী সোমবার (৫ সেপ্টেম্বর) বেলা ১টার মধ্যে কোনও প্রার্থী লিখিত পত্রের মাধ্যমে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। নির্বাচনের জন্য ভোটার তালিকা থাকবে। এর কপি এবং নির্ধারিত মনোনয়নপত্র বিভাগীয় চেয়ারম্যান অথবা ইনস্টিটিউটের পরিচালকের নিকট পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ