ঢাবির নাটমন্ডলে আসছে মার্কিন নাটক দ্যা আইসম্যান কমেথ

দ্যা আইসম্যান কমেথ নাটকের দৃশ্য
দ্যা আইসম্যান কমেথ নাটকের দৃশ্য   © টিডিসি ফটো

সাল ১৯১২, যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক রাজধানী নিউ ইয়র্কে হ্যারি হোপের ডাউনমার্কেট গ্রিনউইচ ভিলেজ সেলুন এন্ড রুমিং হাউস। সেখানে পৃষ্ঠপোষক হ্যারি, বিভিন্ন শ্রেণী-পেশার কয়েকজন হতাশাগ্রস্ত মদ্যপ এবং তিনজন পতিতা, যারা একে অপরের সাথে  অতীতে ঘটে যাওয়া বিচ্ছিন্ন ঘটনা থেকে নিত্য নতুন কথা ঘটনাপ্রবাহকে এগিয়ে নিয়ে  যাচ্ছে এবং তারা বারটেন্ডারের কাছ থেকে ফ্রি মদ পান করার জন্য প্রতিটি সাম্ভব্য মুহূর্ত ব্যয় করে যাচ্ছে । এরকম চমকপ্রদ ঘটনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাট-মন্ডলেে মঞ্চস্থ হতে যাচ্ছে ইউজিন ও'নিলের বিখ্যাত নাটক দ্যা আইসম্যান কমেথ। নাটকটির নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক তানভীর নাহিদ খান। 

সম্প্রতি তরুণ এই নির্দেশক দেশজ ঐতিহ্য  যাত্রাপালার আঙ্গিকে কবিগুরু রবীন্দ্রনাথের বিসর্জন নাটক নিরীক্ষণমূলক নির্দেশনা দিয়ে নাট্যঅঙ্গনে প্রসংশিত হয়েছেন। শিক্ষকতার পাশাপাশি তিনি অসংখ্য পশ্চিমা ও মধ্য-প্রাচীয় চলচ্চিত্র এবং সিরিজে কণ্ঠ অভিনেতা (voice actor)  হিসেবে কাজ করেছেন। 

আজ শুক্রবার (১ জুলাই) সন্ধ্যা ৭ টায় নাটকটির উদ্বোধনী শো অনুষ্ঠিত হবে। সোমবার পর্যন্ত  প্রতিদিন সন্ধ্যা ৭ টায় শো চলবে। অভিনয় করেছে বিভাগের ৫ম সেমিস্টারের শিক্ষার্থীবৃন্দ। 

আরও পড়ুন: জবি ছাত্রলীগের কার্যক্রম স্থগিত

এছাড়াও নাটকটির অভিনয় সৃজন ও সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন, কোরিওগ্রাফি করেছেন অমিত চৌধুরী, সঙ্গীত প্রয়োগে ওবায়দুর রহমান সোহান এবং মঞ্চ ও পোষাক পরিকল্পনা করেছে নাটকে অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ।  

নাটকটিতে অভিনয় করবেন সাবেক নৈরাজ্যবাদী নেতা ল্যারি ভিল চরিত্রে মহিউদ্দিন রনি, পৃষ্ঠপোষক হ্যারি হোপ চরিত্রে জাদিদ ইমতিয়াজ, সেলসম্যান হিকি চরিত্রে প্রাণকৃষ্ণ বণিক , বার টেন্ডার রকি চরিত্রে জয়া কস্তা ও বার সিঙ্গার চাক চরিত্রে ইফতি শাহরিয়ার, প্রাক্তন ব্রিটিশ জেনারেল ওয়েটজোয়েন চরিত্রে মুজাহিদুল রিফাত, কর্নেল লুইস চরিত্রে রিফাত জাহান শাওন, লেফটেন্যান্ট ম্যাকগ্লোয়েন চরিত্রে তরিকুল সরদার, ডন প্যারিট চরিত্রে মৌমিতা সরকার, প্রাক্তন হার্ভার্ড ছাত্র উইলি হোবান চরিত্র তাহিয়া তাসনীম, টুমোরো আন্দোলন নেতা জিমি টুমোরো চরিত্রে সালমান নূর । পতিতা চরিত্রে রিফাত করবী, দেবলীনা দৈবি ও রিজভী সুলতানা এবং মানসিক বিকারগস্ত মদ্যপ হুগো চরিত্রে অভিনয় করছে মিরহাজুল শিবলী।  

মার্কিন বাস্তববাদী নাটক দ্যা আইসম্যান কোমেথ নোবেল সাহিত্য ও পুলিৎজার পুরষ্কার জয়ী নাট্যকার ইউজিন অ’নিল  ১৯৩৯ সালে রচনা করেন। নাটকটি বাংলায় ভাবানুবাদ করেছে সম্পাদনা করেছে বিভাগের ৫ম সেমিস্টারের শিক্ষার্থীবৃন্দ। 

পৃষ্ঠপোষক হ্যারি হোপের জন্মদিনের দিন নাটকটিতে সময় হিসেবে বেছে নেয়া হয়েছে। চার অঙ্কের নাটকটি শেষ হয় সেলসম্যান হিকি হিকম্যান কর্তৃক স্ত্রী হত্যার আত্মস্বীকৃত উন্মোচন এবং পিতৃপরিচয় সংকটে ভোগা ডোনা প্যারিটের আত্মহত্যার মাধ্যমে।

নাটকটির টিকিট পাওয়া যাবে শো চলাকালীন প্রতিদিন বিকাল ৫ টা থেকে নাটমন্ডল প্রাঙ্গণে।


সর্বশেষ সংবাদ