ক্লাসরুমের জন্য আমাদের মাঠে নামতে হচ্ছে: জাবি শিক্ষার্থীরা 

জাবি শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন
জাবি শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন   © টিডিসি ফটো

পূর্ণাঙ্গ একাডেমিক ভবনের দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আইন অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা। মঙ্গলবার (৩১ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এ মানববন্ধন হয়। 

মানববন্ধনে শিক্ষক-শিক্ষার্থীরা জানান, জাবির আইন একটি অনুষদ, ডিপার্টমেন্ট নয়। তবু ক্লাসরুমের জন্য আমাদের মাঠে নামতে হচ্ছে। এটা লজ্জাজনক।

মানববন্ধনে আইন ও বিচার বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জান্নাতুল নাইম আনিকা জানান, মেগা প্রজেক্টের সভায় আমাদের দাবি জানালে আগামীতে ব্যাপারটা দেখা হবে বলে জানানো হয়। আমাদের ক্লাসরুম নেই, সেমিনার-লাইব্রেরি নেই। এতো সংকট থাকার পরও তারা কেন দৃষ্টিপাত করেন না, এটা মাথায় আসে না। এতে আমাদের পড়াশোনার ক্ষতি হচ্ছে।  

২য় বর্ষের শিক্ষার্থী আ ন ম আদনান হালিমি বলেন, পর্যাপ্ত ক্লাসরুম না থাকায় নিয়মিত ক্লাস হয় না। পরীক্ষার সময়ে বেশি বিড়ম্বনা হয়। পার্শ্ববর্তী বিভাগের ক্লাসরুমে আমাদের পরীক্ষাগুলো একপ্রকার বাধ্য হয়ে দিতে হয়।

আইন অনুষদের প্রভাষক তামান্না আজিজ তুলি বলেন, পর্যাপ্ত ক্লাসরুম নেই। এ কারণে শিক্ষকদের ক্লাসরুম থেকে বের করে দেওয়ার মতো পরিস্থিতিও ঘটেছে৷ এ ঘটনা ১০ বছর যাবত দেখে আসছি। এ পরিস্থিতির কোনো উন্নয়ন হয়নি৷ মেগা প্রজেক্টে আইন বিভাগের জন্য প্রশাসন কোনো জায়গা বরাদ্দ করেনি৷ প্রশাসনের এ আচরণ আমাদের রাস্তায় নামতে বাধ্য করেছে৷ 

সহকারী অধ্যাপক সুপ্রভাত পাল বলেন, বিভাগের শিক্ষার্থীদের জন্য কোন ওয়াশরুম ছিল না। আমাদের শিক্ষার্থীদের ওয়াশরুম ব্যবহার করার জন্য অন্য বিভাগে যেতে হয়। আমাদের শিক্ষার্থীরা কি অন্য শিক্ষার্থীদের থেকে কম বেতন দেয়? আমাদের শিক্ষার্থীরা কেন বঞ্চিত হবে? অডিটোরিয়ামে দুইটা ক্লাসরুম, মাঝে পার্টিশন দেওয়া। অডিটোরিয়াম কোনো একাডেমিক ভবন না। 

মানববন্ধনে আইন ও বিচার অনুষদের ভারপ্রাপ্ত ডীন ও বিভাগীয় প্রধান তাপস কুমার দাস বলেন, বার বার বলা হয়েছে কিন্তু কিছুই হলো না। আশা করি বর্তমান উপাচার্য খুব দ্রুত আমাদের সমস্যা সমাধান করবেন৷


সর্বশেষ সংবাদ