ঢাবি শিক্ষার্থী আদরের মৃত্যু রাজনৈতিক কিনা খতিয়ে দেখার আহ্বান

শিক্ষার্থীদের মানববন্ধন
শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মাহবুব আদরের মৃত্যুর ঘটনায় মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজ বুধবার (২৩ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এই মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

এসময় শিক্ষার্থীরা এই মৃত্যুকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে দাবি করেন এবং অতি দ্রুত এই মৃত্যুর কারণ বের করে বিচারের দাবি জানান। অন্যথায় কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তারা।

মানববন্ধনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী আশিক অমি বলেন, মাহবুবের পরিবার রাজনৈতিক পরিবার। তার হত্যার পিছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে কিনা খতিয়ে দেখতে হবে। হত্যাকাণ্ড ঘটেছে প্রায় এক সপ্তাহ আগে। এখনো ময়নাতদন্তের রিপোর্ট আসে নি। তার সঙ্গে একজনকে স্পষ্ট দেখা গেলেও তাকে এখনো কেন ধরা হচ্ছে না।

মাহবুবের বন্ধু ইমরান হোসেন বলেন, কুষ্টিয়া যাওয়ার আগের দিন পর্যন্ত মাহবুব আমার সাথেই ছিল। আমার সাথে কথা বলে কুষ্টিয়া যায়।কিন্তু সে একা যাবে এটা আমরা জানতাম না। পরের দিন সকালে তার মৃত্যুর খবর পাই। প্রথমে আমরা এটিকে একটি দুর্ঘটনা মনে করলেও পরে শরীরের আঘাত এবং সার্বিক অবস্থা দেখে নিশ্চিত হই যে এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড।

আরও পড়ুন- পুরো রমজান মাস বন্ধ চান প্রাথমিকের শিক্ষকরা

মাহবুবের আরেক বন্ধু রিয়াজ আহমেদ বলেন, মাহবুবের সঙ্গে তার মায়ের রাত ১২ টায় কথা হয়। কিন্তু এরপর তাকে ফোন দিলে আর পাওয়া যায় নি। আমরা যোগাযোগের চেষ্টা করেও আর পাই নি। সকালে আমরা দুর্ঘটনার খবর পাই। তার ফোন চেক করে দেখি যে ছবিটি সে ফেসবুকে ছেড়েছিল সেটি রাত ৩ টায় পোস্ট করা হয়। অথচ ছবিটি তোলা হয়েছিল রাত ১ টায়। রেলের সিসিটিভি চেক করে দেখা যায়, ট্রেনটি পাকশী ব্রিজ অতিক্রম করে রাত আড়াইটায়।

এসময় শিক্ষার্থীরা মাহবুব হত্যার সুষ্ঠু বিচার নিশ্চিতকরণে চার দফা লিখিত দাবি তুলে ধরেন। দাবি গুলো হলো-

১. তদন্তের দায়িত্বভার পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) এর হাতে তুলে দিতে হবে।

২. আগামী ২৪ ঘণ্টার মধ্যে সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করতে হবে।

৩. বিচার ট্রাইবুনালের মাধ্যমে খুনীর দ্রুত বিচার নিশ্চিত করতে হবে।

৪. সুষ্ঠু তদন্ত নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কার্যকর ভুমিকা রাখতে হবে।

প্রসঙ্গত, ১৭ মার্চ মাহবুব আদর ঢাকা থেকে চিত্রা ট্রেনে করে কুষ্টিয়া যাচ্ছিলেন। পথে তার মৃত্যু হয়।বাবা মায়ের একমাত্র সন্তান মাহবুবের বাবা আব্দুল হান্নান মিঠু জয়পুরহাট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান।


সর্বশেষ সংবাদ