সমতা নিশ্চিত করতেই ‘সেকেন্ড টাইম’ বাদ দেয়া হয়েছে: ঢাবি ভিসি

ঢাবি ভিসি
ঢাবি ভিসি  © সংগৃহীত

সমতা নিশ্চিত করতেই ভর্তি পরীক্ষায় ‘সেকেন্ড টাইম’ বাদ দেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। গতকাল রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসের ফেসবুক লাইভে এসে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এসময় ভিসি আরও বলেন,  সমবয়সী যারা একই ব্যাচে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছে তাদের জন্য একটা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করে দেই আমরা। একই বয়সের শিক্ষার্থীরা প্রতিযোগীতায় অংশ নেয়। আগের ব্যাচের কাউকে সুযোগ দিলে তো আর সমতা থাকলো না। শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও সমতার বিষয়টি দেখা হয়।

তিনি বলেন, সমতা নিশ্চিত করার বিষয়টিই দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করার অন্যতম কারণ ছিলো। জালিয়াতি রোধ, পরীক্ষার্থীদের চাপ কমানো এগুলো আনুষঙ্গিক বিষয় ছিলো। একই ব্যাচের না হলে অসমতা তৈরি হয়। সেই সঙ্গে প্রতিষ্ঠানের সক্ষমতাও বিবেচনায় রাখতে হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের আবেগ সংবরন করে বাস্তবতা বোঝার জন্য অনুরোধ করেন তিনি।

আরও পড়ুন- এক পরীক্ষায় শিক্ষার্থী ভর্তির পরিকল্পনা করছে ঢাবি 

বেশ কিছুদিন ধরে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণরা আন্দোলন করছে। শিক্ষামন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের ভিসিদের স্মারকলিপি দিয়েছেন তারা। দাবি আদায়ে আগামী ২৭ ফেব্রুয়ারি ঢাকা কলেজের সামনে বড় জমায়েত করার পরিকল্পনা করছেন তারা।

এদিকে ভিসি জানিয়েছেন, উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মতো এক পরীক্ষা দিয়ে শিক্ষার্থী ভর্তি করানোর বিষয়ে পরিকল্পনা রয়েছে তাদের। সেক্ষেত্রে বিবেচনা করা হবে না মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফল। জাতীয় পর্যায়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বেশ কিছু পরিবর্তন আনছে সরকার। সরকারের সংস্কারের পরই উদ্যোগ নেবে বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ