লুঙ্গি-শাড়ি পরে চবিতে বসন্ত বরণের র‍্যালি-সমাবেশ

  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সিঙ্গেল ঐক্য পরিষদ নামের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সংগঠন ‘লুঙ্গি-শাড়ি সমাবেশ ও বসন্ত বরণ’ উৎসব করেছে। ‘বসন্তের বাতাসে, লুঙ্গি উড়বে আকাশে’ স্লোগানে এসময় তারা একটি র‍্যালিও আয়োজন করেন।

আজ সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের স্মরণ চত্বর (জিরো পয়েন্ট) এলাকা থেকে একটি র‍্যালি শুরু করে শহীদ মিনারের দিকে গিয়ে শেষ হয়। পরে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, ‘নিঃসঙ্গে স্বর্গবাস, মিঙ্গেল হলেই সর্বনাশ’ স্লোগানকে কেন্দ্র করে আমরা ছেলেরা লুঙ্গি ও মেয়েরা শাড়ি পরে সমাবেশে যোগদান করেছি। আমরা সবাই সিঙ্গেল। কারণ আমরা স্বাধীনভাবে চলতে চাই।

লুঙ্গি ও শাড়ি পরার কারণ কারণ হিসেবে তারা বলেন, সমাজে অভিজাত শ্রেণির অনেক মানুষ লুঙ্গি পরাকে নিরুৎসাহিত করে। আমরা মনে করি লুঙ্গি ও শাড়ি সামাজিক শ্রেণি নির্বিশেষে সবার পোষাক। পোষাকের স্বাধীনতা সবার থাকতেই পারে।

পরবর্তী কার্যক্রম সম্পর্কে তারা বলেন, আমরা জারুলতলায় গিয়ে মার্বেলসহ শৈশবের স্মৃতি বিজড়িত কিছু খেলার আয়োজন করেছি। এখানে সিঙ্গেল কাপল সবাই অংশগ্রহণ করতে পারবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিঙ্গেল ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক খানে খানান, লুঙ্গি মূলত আমাদের এই অঞ্চলের প্রান্তিক পোশাক, অনেকটা বলতে গেলে জাতীয় পোশাক। কিন্তু সম্প্রতি শিক্ষিত তথাকথিত কিছু সভ্য নাগরিকগণ লুঙ্গিকে অসভ্য পোশাক হিসেবে দেখাতে চায়।মূলত তারই প্রতিবাদ স্বরূপ আমরা এবারের বসন্ত বরণ লুঙ্গি সমাবেশ এর মাধ্যমে উদযাপন করি। 

এর আগে গত শনিবার (১২ ফেব্রুয়ারি) নগরীর ষোলশহর রেলস্টেশনে এক অনুষ্ঠানের মাধ্যমে এই উৎসবের ব্যানার উম্মোচন করা হয়।


সর্বশেষ সংবাদ