জাপানের শিক্ষা বৃত্তি পাবেন ঢাবির ১০ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © লোগো

জাপানের সুমিতমো করপোরেশন এশিয়া অ্যান্ড ওশেনিয়া প্রাইভেট লিমিটেড কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০ জন নিয়মিত শিক্ষার্থীকে বৃত্তি দেবে। এজন্য ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি হওয়া নিয়মিত শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদন আহবান করেছে ঢাবি কর্তৃপক্ষ।

আরও পড়ুন: এখনও ২৮০ আসন শূন্য ঢাবির ‘ঘ’ ইউনিটে

আজ সোমবার (১৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বৃত্তির জন্য আবেদন করতে পারবে। আবেদনকারীদের ৪র্থ বিষয় বাদে এসএসসিতে ৪.৮০ এবং এইচএসসিতে ৪.৮০ জিপিএপ্রাপ্ত হতে হবে। আবেদন ফরম রেজিস্ট্রার দফতরের ২০৮(ক) নম্বর কক্ষ থেকে সংগ্রহ করা যাবে। আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে স্ব স্ব বিভাগীয় চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক এবং হল প্রাধ্যক্ষের স্বাক্ষর ও সীলমোহরসহ উপ-রেজিস্ট্রার (শিক্ষা-৫) (কক্ষ নং-২০৮/ক) এর নিকট আগামী ৩১ জানুয়ারির মধ্যে জমা দিতে হবে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে

বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীকে মাথাপিছু বার্ষিক ৩০০ মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশী টাকা প্রদান করা হবে। সদাচরণ, পড়াশোনায় সন্তোষজনক অগ্রগতি এবং নিয়মিত অধ্যয়ন সাপেক্ষে এই বৃত্তি পরবর্তী তিন বছর নবায়নযোগ্য।

আরও পড়ুন: করোনা সংক্রমণ: পাঁচ মাস আগে ফিরে গেল বাংলাদেশ

বৃত্তির শর্তাবলি

১. আবেদনকারী ছাত্রছাত্রীকে বাংলাদেশ নাগরিক হতে হবে।

২. আবেদনকারী লেখাপড়ার জন্য আর্থিক সহায়তা প্রয়োজন এই মর্মে বিভাগীয় চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক ইংরেজিতে একটি প্রত্যয়নপত্র আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে।

৩. ৩১ জানুয়ারি ছাত্রছাত্রীর বয়স ৩০ বছরের নিচে হতে হবে।

৪. সুমিতমো করপোরেশন এশিয়া অ্যান্ড ওসিনিয়া প্রাইভেট লিমিটেডের বৃত্তির সমপরিমাণ অন্য কোনো বেসরকারি বৃত্তি প্রাপ্ত ছাত্রছাত্রী এই বৃত্তির আবেদনের যোগ্য বিবেচনা হবে না। নির্ধারিত আবেদন ফরমে টাইপকৃত/হাতে পূরণ করে (এক কপি রঙিন ছবি ও নম্বরপত্রসহ) দুই সেট (এক কপি ফটোকপি) আগামী ৩১ তারিখের মধ্যে আবেদন জমা দিতে হবে।


সর্বশেষ সংবাদ