হামলার প্রতিবাদে সন্ধ্যায় কাওয়ালি আসর বসবে টিএসসিতে

ঢাবি
টিএসসিতে কাওয়ালি অনুষ্ঠানে হামলার দৃশ্য   © ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজন করা কাওয়ালি আসরে হামলার প্রতিবাদে আজ একই স্থানে ফের কাওয়ালি এবং প্রতিবাদী গান গাওয়ার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের কাওয়ালি ব্যান্ড সিলসিলা। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যা ছয়টা থেকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তারা এই গান পরিবেশন করবেন বলে জানিয়েছেন।

এর আগে টিএসসিতে পায়রা চত্বরে আয়োজিত কাওয়ালি আসর ছাত্রলীগের হামলায় পণ্ড হয়ে যায়। পূর্ব নির্ধারত সময় বুধবার সন্ধ্যা আয়োজিত এ গানের আসরে ছাত্রলীগ হামলা করেছে বলে অভিযোগ উঠেছে। এ হামলার ঘটনায় অনুষ্ঠানে আগত শ্রোতা-দর্শক, আয়োজক ও সাংবাদিকসহ অন্তত ২০ জন আহত হন।

তবে হামলার অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন গণমাধ্যমকে বলেছেন, শুরু থেকেই এই গানের আসর নিয়ে আয়োজকদের মধ্যে মতবিরোধ ছিল বলে জানতে পেরেছি। সেই মতবিরোধ থেকে এই ধরনের হামলা হয়ে থাকতে পারে। এই হামলার ঘটনায় ছাত্রলীগের ন্যূনতম সাংগঠনিক সম্পৃক্ততা নেই।

আরো পড়ুনঃ কাওয়ালি শুরুর আগেই সাদ্দামের অনুসারীরা ব্যানার ছিঁড়ে ফেলে‍: আয়োজক কমিটি

গতকাল হামলার প্রতিবাদে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানীর অফিসে যায়। অফিসের সামনে তিনি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। প্রক্টর বলেন, তোমাদের কথা আমি শুনেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় তথ্য প্রমাণ সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত রাত ৮টার দিকে কাওয়ালি আসরের আয়োজকরা এসে ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানিয়ে প্রক্টর অফিসের সামনেই কাওয়ালি গান পরিবেশন করেন।

হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাওয়ালি ব্যান্ড ‘সিলসিলা’র লুৎফুর রহমান এখন থেকে প্রতি বৃহস্পতিবার টিএসসিতে কাওয়ালি গান গাওয়ার ঘোষণা দিয়েছেন।


মন্তব্য

x