চবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের দুপক্ষে সংঘর্ষ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রতিবন্ধী ছাত্র সমাজের কমিটির নির্বাচনকে কেন্দ্র করে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার (১৭ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলে এ ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রতিবন্ধী ছাত্র সমাজের নির্বাচন ডিসেম্বরে হওয়া নিয়ে কয়েকদিন থেকেই আলোচনা চলছিল। সংগঠনটির সভাপতি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে নির্বাচন পেছানোর আবেদন জানালে একটি পক্ষ এর বিরোধিতা করে। এর ফলে কথা কাটাকাটির এক পর্যায়ে সংঘর্ষের সৃষ্টি হয়।

পড়ুন: ভর্তি তালিকায় এক ছাত্রের নাম ৬ বার!

এ বিষয়ে প্রতিবন্ধী ছাত্র সমাজের সভাপতি সাজ্জাদ হোসেন সাজু বলেন, নির্বাচন নিয়ে কথা-কাটাকাটির এক পর্যায়ে প্রতিবন্ধী ছাত্র সমাজের সেক্রেটারি এবং নির্বাচনে সভাপতি প্রার্থী গোলাম কিবরিয়ার নেতৃত্বে আমাকে আক্রমণ করেছে। সাথে ছিল হাসিব, মাইদুল, রাশেদুল, শরিফুল এবং শিহাব উদ্দিন ভূঁইয়া।

এ ব্যাপারে প্রতিবন্ধী ছাত্র সমাজের সেক্রেটারি গোলাম কিবরিয়া বলেন, নির্বাচনকে কেন্দ্র করে একটু হাতাহাতি হয়েছে। এতে আমাদেরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

পড়ুন: প্রবাসী কোটা নিয়ে বিপাকে ভর্তিচ্ছুরা

রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রতিবন্ধী শিক্ষার্থী ও আহত শিহাব উদ্দিন বলেন, আমরা চাই প্রতিবন্ধী ছাত্র সমাজের প্রতি কারো কোনো ভুল ধারণা তৈরী না হোক। মূলত আমরা চেয়েছি সংগঠনের নিয়মের মধ্যে থেকে এবং প্রক্টর স্যারের ভাষ্য অনুযায়ী ডিসেম্বরের মধ্যে নির্বাচন শেষ করতে।

তিনি বলেন, বর্তমান কমিটির সভাপতির ছাত্রত্ব শেষ। তাই নতুন সভাপতির প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু বর্তমান সভাপতি তার পছন্দের প্রার্থীকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্বাচন পেছানোর চক্রান্ত করছে। আমরা বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান করতে গিয়েছি। তারা আমাকেও মারধর করেছে।

পড়ুন: শপথ মঞ্চের ভুল ‘যান্ত্রিক ত্রুটি’: কর্তৃপক্ষ

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. শহীদুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, দৃষ্টি প্রতিবন্ধীদের মধ্যে কিছুটা হাতাহাতি হয়েছে বলে শুনেছি। এখনো কোনো অভিযোগ পাইনি। বিষয়টি তাদের সাথে কথা বলে খতিয়ে দেখবো। এ ধরনের কাজ শিক্ষার্থীদের কাছ থেকে আশা করা যায় না।


সর্বশেষ সংবাদ