রাবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক হলেন অধ্যাপক সনৎকুমার

অধ্যাপক সনৎকুমার সাহা
অধ্যাপক সনৎকুমার সাহা  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক মনোনীত হয়েছেন রবীন্দ্র গবেষক ও বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎকুমার সাহা।  

শনিবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ৫০৯তম সিন্ডিকেট সভায় তাকে এই পদে মনোনীত করা হয়।

আরও পড়ুন: আজ থেকে নয়টি স্টেশনে চলবে মেট্রোরেল

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলা সাহিত্য নিয়ে গবেষণায় বিশেষ অবদান রাখায় আগামী দুই বছরের জন্য অধ্যাপক সনৎকুমার সাহাকে এ পদে মনোনীত করা হয়েছেন বলে বিষয়টি নিশ্চিত করেছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান উল ইসলাম ও সিন্ডিকেট সদস্য সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর।

তারা বলেন, ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক মনোনীত করার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটির সদস্যরা বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক নীতিমালা অনুসারে বিশিষ্ট গবেষক অধ্যাপক সনৎকুমার সাহার নাম প্রস্তাব করেন। যা ৫০৯তম সিন্ডিকেট সভায় পাস হয়।

আরও পড়ুন: সাত বছরেও কার্যকর হয়নি প্রধানমন্ত্রীর নির্দেশনা, নামেই দ্বিতীয় শ্রেণি

অধ্যাপক সনৎকুমার সাহা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং বিশিষ্ট রবীন্দ্র গবেষক। ২০০৬ সালে অধ্যাপনা থেকে অবসর গ্রহণ করেন। ২০১০ সাল থেকে তিনি বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদের সদস্য। বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধু চেয়ার মনোনীত হলেন এ অধ্যাপক।

আরও পড়ুন: প্রথম হয়েও পুলিশে চাকরি হলো না মীমের

২০১২ সালে প্রবন্ধ রচনায় বিশেষ অবদানের জন্য বাংলা একাডেমী পুরস্কার এবং ২০১৫ সালে একুশে পদক লাভ করেন অধ্যপক সনৎকুমার সাহা।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই প্রথমবারের মতো বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক উপাধি চালু করা হয়েছে। প্রথম ব্যক্তি হিসাবে মনোনীত হলেন রবীন্দ্র গবেষক ও অধ্যাপক সনৎকুমার সাহা।


সর্বশেষ সংবাদ