ঢাবির শরৎ ও শীতকালীন ছুটি বাতিল করে বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সেশনজট নিরসনের উপায় হিসেবে শরৎ ও শীতকালীন ছুটি বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এর মধ্যে শারদীয় দুর্গাপূজা (১২-১৫ অক্টোবর) ও লক্ষ্মীপূজা (একদিন), শহীদ বুদ্ধিজীবী দিবস (১৪ ডিসেম্বর), বিজয় দিবস (১৬ ডিসেম্বর) ও বড়দিনের (২৫ ডিসেম্বর) ছুটি বহাল থাকবে।

গত বুধবার (৬ অক্টোবর) ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে গত মাসের শুরুতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রাথমিকভাবে এই তথ্য জানানো হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণত ১৭ দিনের শীতকালীন ছুটি থাকে এবং শরৎকালীন ছুটি থাকে এক সপ্তাহের মতো।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের সেশনজট নিরসনকল্পে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ছুটির তালিকায় শরৎকালীন ছুটি ((দুর্গাপূজা ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চারদিন, ঈদ-ই-মিলাদুন্নবী একদিন ও লক্ষ্মী পূজার একদিন ছুটি ব্যতিত) এবং শীতকালীন ছুটি (তালিকায় অন্তর্ভুক্ত ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ও ২৫ ডিসেম্বর যিখ্রিস্টের জন্ম দিবসের ছুটি ব্যতিত) বাতিল করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে গত বছরের মার্চ থেকে বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। এর মধ্যে অনলাইন ও সশরীর কিছু বিভাগ-ইনস্টিটিউট বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষাগুলো নিলেও বেশির ভাগ বিভাগ-ইনস্টিটিউট এখনো এর বাইরে রয়েছে। এ কারণে সেশনজট দীর্ঘ হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। এমন পরিস্থিতিতে গত ৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের জন্য আবাসিক হল খুলে দেওয়া হয়েছে।

এদিকে, আগামী  ১০ অক্টোবর থেকে সব বর্ষের শিক্ষার্থীদের জন্য আবাসিক হল খোলার সিদ্ধান্ত হয়েছে। তাছাড়া ১৭ অক্টোবর থেকে সব বর্ষের শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হবে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে একাডেমিক কাউন্সিলের এক বিশেষ সভায় সশরীরে পাঠদানের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।


সর্বশেষ সংবাদ