ঢাবিতে গণরুম থাকছে না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে কোনো ধরনের গণরুম থাকবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে কোনো ধরনের গণরুম থাকবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ  © ফাইল ছবি

প্রায় দেড় বছর পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলতে যাচ্ছে দেশের সব স্কুল-কলেজ। এটা এখন জানা কথা। অজানা হচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো খোলার দিনক্ষণ। তারপরও এ বিষয়ে একটি পরিকল্পনা ঠিক করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে আবাসিক হল খুলে পর্যায়ক্রমে ক্লাস শুরুর কথাও জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি নিরসনে বিশ্ববিদ্যালয় খোলার পর শুধুমাত্র বৈধ শিক্ষার্থীরা সংশ্লিষ্ট হলের নীতিমালার আলোকে হলে অবস্থান করতে পারবেন। যাদের ছাত্রত্ব নেই, তারা কোনোভাবেই হলে অবস্থান করতে পারবে না। এছাড়াও কোনো ধরনের গণরুম থাকবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, হল খোলার প্রস্তুতি হিসেবে হলের গেটে চারটা বেসিন বসানো হয়েছে। হলের কক্ষ, ক্যান্টিন রুম, রিডিং রুম সংস্কার, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ হলের সংস্কার কাজের ৯০ শতাংশ কাজ শেষ।

বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ১০টি হল ঘুরে দেখা যায়, সেগুলোতে এখন সংস্কারকাজ চলছে। স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে হাত ধোয়ার জন্য বসানো হচ্ছে বেসিন। তা ছাড়া, দেয়ালে রং করা, হলের মেস, পাঠকক্ষের সংস্কার, খেলার ঘর পরিষ্কার ও ক্যানটিন মেরামতসহ চেনারূপে ফিরিয়ে আনার যাবতীয় কাজ চলছে।

অধ্যাপক আবদুল বাছির বলেন, বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুযায়ী আগামী ১০ সেপ্টেম্বরে মধ্যে পূর্ণাঙ্গ প্রস্তুত হয়ে যাবে। আমাদের শিক্ষার্থীরা যেন বুঝতে পারে, তারা ভালো পরিবেশে এসেছে। তারা মানসিকভাবে যেন সুন্দর পরিবেশ পায় সে অনুযায়ী কাজ চলছে।

গণরুমের বিষয়ে তিনি বলেন, হলগুলোতে এখন আর গণরুম থাকবে না। উপাচার্য স্যারের নেতৃত্বে প্রভোস্ট কমিটি একটি নীতিমালা করেছে। আর কোনো শিক্ষার্থী ফ্লোরে ঘুমাবে না, অবশ্যই একটা খাট নির্ধারিত থাকবে। গণরুমে কোনো শিক্ষার্থী থাকছে না। মানসম্পন্ন রুমগুলোতে আমরা বরাদ্দ দিয়ে রেখেছি।


সর্বশেষ সংবাদ