চবির সাবেক উপাচার্য মোহাম্মদ আলীর ইন্তেকাল

ড. মোহাম্মদ আলী
ড. মোহাম্মদ আলী  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (২৪ জুন) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চট্টগ্রাম নগরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

ফটিকছড়ি পাইন্দংয়ে জন্ম নেয়া অধ্যাপক মোহাম্মদ আলী ব্যক্তিগত জীবনে এক পুত্র সন্তানের জনক। অধ্যাপক মোহাম্মদ আলী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ছিলেন। ১৯৯০-১৯৯৪ মেয়াদে ইউজিসি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া তিনি দেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এদিকে অধ্যাপক মোহাম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এবং চবি উপাচার্য ড. শিরীণ আখতার।

শোকবার্তায় অধ্যাপক মোহাম্মদ আলীর বিদেহী আত্মার মাগফিরাত এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে ইউজিসি চেয়ারম্যান বলেছেন, অধ্যাপক মোহাম্মদ আলী অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী ও বরেণ্য শিক্ষাবিদ ছিলেন। শিক্ষা ও প্রশাসনিক ক্ষেত্রে তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করেছেন। তার মৃত্যুতে দেশের উচ্চশিক্ষার জন্য এক অপূরণীয় ক্ষতি হলো।

চবি উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, অধ্যাপক মোহাম্মদ আলী ছিলেন অত্যন্ত মেধাবী, বিনয়ী, সদালাপী, অমায়িক ও সর্বোপরি একজন শিক্ষার্থীবান্ধব শিক্ষক। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তাকে দেশ ও জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবে।


সর্বশেষ সংবাদ