শুক্রবার ক্যাম্পাসে ক্যাম্পাসে বিক্ষোভের ডাক কোটা আন্দোলনকারীদের

নাহিদ ইসলাম
নাহিদ ইসলাম  © টিডিসি ফটো

নতুন কর্মসূচি ঘোষণা করে রাজধানীর শাহবাগ মোড় ছেড়ে গেছেন কোটা সংস্কারপন্থি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। নতুন কর্মসূচি অনুযায়ী, কোটার যৌক্তিক সমাধানের এক দফা দাবিসহ সারাদেশে শিক্ষার্থীদের উপর হামলা ও বাধার ঘটনার বিচার দাবিতে আগামীকাল শুক্রবার বিকেল ৪টায় সারাদেশের সব ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাত ৯টার দিকে কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীদের সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ ইসলাম নতুন এ কর্মসূচি ঘোষণা করেন।

নাহিদ বলেন, জরুরি অধিবেশন ডেকে জাতীয় সংসদে কোটা সংস্কারের আইন পাশ করতে হবে। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না। এ বিষয়ে কোনো ধরনের টালবাহানা না করে সরকারকে সুস্পষ্ট বক্তব্য ও দৃশ্যমান পদক্ষেপ নিতে হবে।

কোটা আন্দোলন নিয়ে আওয়ামী লীগপন্থিদের বক্তব্য নাকচ করে দিয়ে নাহিদ বলেন, আমাদের আন্দোলনকে বিভিন্ন মহল রাজনৈতিক সংশ্লিষ্ট বলে বারবার কথা বলার চেষ্টা করছে। আমরা খুব স্পষ্টভাবে বলতে চাই, আমাদের সঙ্গে সরকার বা রাজনৈতিক কোনো পক্ষের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানিয়ে নাহিদ ইসলাম বলেন, সারাদেশে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে পুলিশ। যা কোনোভাবেই কাম্য নয়। তিনি অভিযোগ করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোনো কোনো ছাত্র সংগঠন বাস ভর্তি করে অছাত্রদের এনে ক্যাম্পাসে ভয়ের পরিবেশ সৃষ্টি করেছে।

নাহিদ ইসলাম বলেন, হাইকোর্ট বলেছেন- সরকার কোটা পরিবর্তন পরিবর্ধন করতে পারবে। আমরা এতদিন থেকে আন্দোলন করেছি, এ কথা আগে মনে ছিল না। এতদিন কোর্টের ঘাড়ে বন্দুক রেখে আমাদের সামনে মূলা ঝুলাচ্ছিল কেন? আমরা প্রথম থেকেই বলছি কোটা সরকারের নীতির বিষয়। কোটা কত শতাংশ থাকবে এটা একমাত্র সরকারই সিদ্ধান্ত নিতে পারে।

 

সর্বশেষ সংবাদ