চাকরির নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা অযৌক্তিক: সাদা দলের ‍বিবৃতি

ঢাবি ও সাদা দল
ঢাবি ও সাদা দল   © লোগো

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে এক মাস ধরে আন্দোলন করছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। কোটাবিরোধী আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে বিবৃতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। শুক্রবার (৫ জুলাই) সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই সংহতি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- আমরা মনে করি, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠসন্তান। তাদের অবদানের স্বীকৃতি এবং সম্মান জানানোর অন্য আরও অনেক বিকল্প আছে। সে বিকল্পগুলো বংশ পরম্পরায়ও চলতে পারে। কিন্তু তা না করে চাকরিতে বংশ পরম্পরায় ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা অযৌক্তিক বলে আমরা মনে করি। কারণ এর ফলে বেকার সমস্যা যেমন প্রবল হবে, তেমনি তুলনামূলকভাবে যোগ্য ও মেধাবীরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হবেন।

সাদা দল আরও জানায়, এটি এক ধরনের বৈষম্যও বটে। মুক্তিযুদ্ধের মূলচেতনা, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচারের সাথেও তা সঙ্গতিপূর্ণ নয়। পুনশ্চ উল্লেখ্য যে, আমাদের সংবিধানে অনগ্রসর জনগোষ্ঠীর জন্য কোটা রাখার কথা বলা হয়েছে। মুক্তিযোদ্ধাদের মধ্যে সকলেই অনগ্রসর নয়। তাই ঢালাওভাবে সকলকে কোটা সুবিধা প্রদান সংবিধানের চেতনারও পরিপন্থী বলে আমরা মনে করি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে জারিকৃত সরকারি পরিপত্রের অংশবিশেষ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। একই সাথে কোটাব্যবস্থা পুনর্বহালের প্রতিবাদে শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের চলমান আন্দোলনের প্রতি আমরা সমর্থন জানাচ্ছি।

এদিকে কোটা সংস্কারের আন্দোলনের অংশ হিসেবে রবিবার থেকে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। শিক্ষকদের ঘোষণার পর শিক্ষার্থীদেরও এমন ঘোষণায় আপাতত বিশ্ববিদ্যালয়গুলো সচল হওয়ার সম্ভাবনা নেই।

 

সর্বশেষ সংবাদ