বৈশাখী ভোজের খাবার খেয়ে অসুস্থ শিক্ষার্থী, তদন্তে ঢাবির হলে কমিটি

মাস্টারদা সূর্যসেন হল
মাস্টারদা সূর্যসেন হল  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টারদা সূর্যসেন হলে ইফতার ও পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়ে সরবরাহ করা খাবার খেয়ে প্রায় তিনশত শিক্ষার্থী অসুস্থ হওয়ার ঘটনায় সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে হল প্রশাসন। 

গত সোমবার (১ এপ্রিল) রাতে ‘ঢাবির হলে বৈশাখী ভোজের খাবার খেয়ে অসুস্থ শিক্ষার্থী’ শিরোনামে সংবাদ প্রকাশের পর গতকাল রাতে সিনিয়র হাউজ টিউটর ড. আমির হোসেনকে আহ্বায়ক করে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুদ্দিন খান, মাহমুদুল হাসান, ড. মোহাম্মদ আজহারুল ইসলাম, ড. মোহাম্মদ মেহেদী হাসান, রুবেল আহমেদ ও মোহাম্মদ আব্দুল মোতালেব

পবিত্র রমজান মাসে ইফতার ও শুভ নববর্ষ ১৪৩১ এর অগ্রিম শুভেচ্ছা জানিয়ে খাবার বিতরণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি হল। পহেলা বৈশাখ উপলক্ষ্যে সরবরাহ করা এ বিশেষ খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন মাস্টারদা সূর্যসেন হলের প্রায় তিনশত শিক্ষার্থী। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে শুরু হয় আলোচনা সমালোচনা। 

শিক্ষার্থীরা জানায়, এই খাবার খেয়ে সারারাত পেট ব্যথা করেছে, অধিকাংশেরই ফুড পয়জনিং হয়েছে। অনেকে পরে সেহরিতে খাবারও খেতে পারেনি। মোস্তফা কামাল রিংকু নামের এক শিক্ষার্থীকে হসপিটালেও নিতে হয়েছে।

বিষয়টি অবগত হওয়ায় হল প্রশাসনের পক্ষ থেকে স্যালাইন ও তত্ত্বাবধানের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন হল প্রভোস্ট অধ্যাপক ড. জাকির হোসেন ভুঁইয়া।

অধ্যাপক ড. জাকির হোসেন ভুঁইয়া বলেন, এখন শিক্ষার্থীরা স্বাভাবিক অবস্থায় আছে। আমি বিষয়টি অবগত হওয়ার পর হাউজ টিউটরদের বিষয়টিকে দেখতে বলি এবং তাৎক্ষণিক তদন্ত কমিটি গঠন করেছি। খাবার আয়োজন ও পরিবেশনের সাথে সম্পূর্ণভাবে হল প্রশাসনের তত্ত্বাবধানে হয়েছে, এখানে শিক্ষার্থীদের সম্পৃক্ততা ছিল না। তাছাড়া এই অনুষ্ঠান আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে কোনো ধরনের দ্বন্দ্বও ছিল না।

 

সর্বশেষ সংবাদ