মিথ্যা-গিবত-চোগলখুরি থেকে বিরত না থাকলে রোজা কেবলই উপবাস: ইআবি ভিসি

‘মূল্যবোধ ও নৈতিকতা প্রতিষ্ঠায় রমজানের শিক্ষার প্রায়োগিক তাৎপর্য’ শীর্ষক সেমিনার
‘মূল্যবোধ ও নৈতিকতা প্রতিষ্ঠায় রমজানের শিক্ষার প্রায়োগিক তাৎপর্য’ শীর্ষক সেমিনার  © টিডিসি ফটো

বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের (ইআবি) ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ আবদুর রশীদ বলেছেন, রোজা আমাদের ত্যাগের শিক্ষা দেয়। কিন্তু আমাদের রোজা হয় ভোগের, যা কাম্য নয়। এছাড়া মিথ্যা, গিবত, চোগলখুরি থেকে বিরত না থাকলে রোজা কেবল উপবাস ছাড়া কিছুই নয়; যা একাধিক হাদিসে এসেছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনে বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সেন্টার ফর ইন্টাররিলিজিয়াস এন্ড ইন্টারকালচারাল ডায়ালগের উদ্যোগে ‘মূল্যবোধ ও নৈতিকতা প্রতিষ্ঠায় রমজানের শিক্ষার প্রায়োগিক তাৎপর্য’ শীর্ষক সেমিনারে মূল আলোচক হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. মুহাম্মদ আবদুর রশীদ বলেন, রোজা ঢাল স্বরূপ। শত্রুর আঘাতকে ফেরাতে যেমন ঢাল ব্যবহার করা হয়, ঠিক রোজা আমাদেরকে আজাব থেকে বাঁচায়।

তিনি বলেন, ধৈর্য কষ্টের কাজ। ধৈর্য ছাড়া কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব না। এই রোজা ধৈর্যের শিক্ষা দেয়। রমজান মাস সহানুভূতির মাস, সংযমের মাস।

নৈতিকতার সংজ্ঞায় তিনি বলেন, এটি হচ্ছে মানুষের আচরণগত উৎকর্ষতা; পরস্পর বিরোধী দুটি বিষয়ের উত্তমটি গ্রহণ করা। এই শিক্ষা আমাদের প্রদান করে রোজা। স্বভাবকে পরিশীলিত করে পূর্ণতা হাসিল করার মুখ্য মাধ্যম এটি। 

সেন্টার ফর ইন্টাররিলিজিয়াস এন্ড ইন্টারকালচারাল ডায়ালগের পরিচালক অধ্যাপক ড. ফাজরীন হুদার সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইলিয়াস।


সর্বশেষ সংবাদ