‘শেম রাবি’— ফেসবুকে সমালোচনার ঝড়

  © টিডিসি ফটো

আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) খেলোয়াড়দের ওপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনার প্রতিবাদে ফেসবুকে রাবি কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের সমালোচনা করছেন ঢাবির শিক্ষার্থীরা।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত এই প্রতিযোগিতায় চলাকালীন সময়ে মাঠে এ হামলা চালায় বলে জানা গেছে। এ ঘটনায় ঢাবির অন্তত ৬ খেলোয়াড় আহত হয়েছেন জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ। এসময় ম্যাচ পণ্ড হয়ে গেলে আলোক স্বল্পতার কারণ দেখিয়ে খেলাটি স্থগিত করে ও পরে উভয় দল ঢাবি ও রাবিকে যৌথভাবে বিজয়ী ঘোষণা করে ম্যাচ রেফারি।

ঢাবি ক্রিকেট টিমের ওপর হামলার ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  ঘটনার পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ ধরনের হামলা অখেলোয়াড়সুলভ এবং অনাকাঙ্ক্ষিত।

এদিকে, রাবি শিক্ষার্থীদের এমন আাচরণে ক্ষোভ প্রকাশ করছেন ঢাবির সাধারণ শিক্ষার্থীরা। ফেসবুকে  ‘শেম রাবি’ ও ‘শেম অন রাবি’ হ্যাশ ট্যাগ ব্যবহার করে এই ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে

ঢাবি শিক্ষার্থী সাদিয়া রহমান মিম ফেসবুকে লিখেছেন, শেম অন রাবি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জবাব কী? মারুফ হাসান শাহীন লিখেছেন, অথচ স্থানীয়দের গণপিটুনি (রাবি শিক্ষার্থীরা) খাওয়ার পর এই ঢাবিই সারাদেশে সবার আগে তাদের পাশে দাঁড়িয়েছিল।

আরেক শিক্ষার্থী সাদমান শাহরিয়ার মাহিন লিখেছেন, রাবি প্রশাসন সম্পূর্ণ ব্যর্থ ক্রিকেট খেলা আয়োজনের নিরাপত্তা নিশ্চিত করতে, ক্রিকেট খেলা যেখানে ভদ্রলোকের খেলা হওয়ার কথা, সেখানে রাবি শিক্ষার্থীরা কীভাবে মাঠে ঢুকে ছোট মানসিকতার পরিচয় দিল বা দিলেন তা বলার অপেক্ষা রাখে না। ম্যাচে জয় পরাজয় নিয়েই যদি রাবি শিক্ষার্থীরা টানাটানি করে বা করেন তাহলে বলব তাদের হাতে দেশের কোনো ভবিষ্যৎ নেই। 

আব্দুল্লাহ আল মুজাহিদ লিখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও শিক্ষার্থীদেরকে সকল ক্ষেত্রে অবাঞ্ছিত ঘোষণা করা হোক। নিঃশর্তভাবে রাবি প্রশাসন হাতজোড় করে ক্ষমা চাওয়ার আগ পর্যন্ত।

খেলোয়াড় নয়ন দাস সাগর লিখেছেন, এই বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিকেট টিমের একজন খেলোয়াড় আমি। আমাদের উপর আজকে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে যে হামলা করা হয়েছে তার তীব্র নিন্দা জানাচ্ছি। ধিক্কার জানাচ্ছি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এবং ম্যানেজমেন্টকে। আমি এবং আমরা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড় আছি, তাদের জীবনের কি কোন দাম নেই? এইভাবে আপনারা আমাদের ওপর হামলা করতে পারলেন কীভাবে? ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে সকল প্রশাসন আছে, তাদের দৃষ্টি আকর্ষণ করছি এবং আমাদের উপর হওয়া হামলার বিচার চাইছি।

এছাড়াও অনেক শিক্ষার্থী রাবি প্রশাসনের নিরাপত্তায় অপারগতা ও হামলার প্রতিবাদ জানিয়ে এসব হ্যাশ ট্যাগ ব্যবহার করে ফেসবুকে স্ট্যাটাস ও কমেন্ট করছে অনেকেই।


সর্বশেষ সংবাদ