শিক্ষক সমিতির আন্দোলন নষ্ট করতেই বিজয় কনসার্টের আয়োজন চবি প্রশাসনের

চবির বঙ্গবন্ধু চত্বরে শিক্ষক সমিতির তিনদিন ব্যাপী অবস্থান কর্মসূচি চলছে
চবির বঙ্গবন্ধু চত্বরে শিক্ষক সমিতির তিনদিন ব্যাপী অবস্থান কর্মসূচি চলছে  © টিডিসি ফটো

শিক্ষক সমিতির আন্দোলনকে বাধাগ্রস্ত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন গণতন্ত্রের বিজয় কনসার্টের আয়োজন করেছে বলে মন্তব্য করেছেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল হক। রোববার (১৪ জানুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে তিনদিন ব্যাপী অবস্থান কর্মসূচির প্রথম দিনে তিনি কথা বলেন। 

আব্দুল হক বলেন, শিক্ষক সমিতির আন্দোলনকে বাধাগ্রস্ত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন গণতন্ত্রের বিজয় কনসার্টের আয়োজন করেছে। অথচ সরকারের পক্ষ থেকে এমন বিজয় উল্লাসের ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া যেকোনো ধরনের আনন্দ শোভাযাত্রা করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে । কিন্তু তারা আজ আমাদের অবস্থান কর্মসূচি ভূলুণ্ঠিত করার জন্য বিজয় কনসার্টের আয়োজন করেছে। 

তিনি আরও বলেন,  মাননীয় উপাচার্য আমাদের সঙ্গে সমঝোতার আমন্ত্রণ জানিয়েছিলেন কিন্তু শিক্ষক সমিতি মনে করেন এই  প্রশাসনের বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে থাকার কোন নৈতিক অধিকার নেই। আমরা এমন নজির কখনো দেখিনি যে,  বিশ্ববিদ্যালয়ের আইন অমান্য করে আলাদা সিন্ডিকেট গঠন করে প্রশাসন শিক্ষক নিয়োগ দেওয়া হয়। উপাচার্যের নিকট আমার প্রশ্ন, যারা এই দুর্নীতির মাধ্যমে শিক্ষক হবে তারা জাতিকে কি দিবে?।

আমরা সম্প্রতি লক্ষ্য করেছি নিয়োগসহ নানা অনিয়মের জবাব চেয়ে বিশ্ববিদ্যালয়ের নিকট চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ( ইউজিসি)। তারা সঠিক ব্যাখ্যা দিতে পারেনি। তারা নির্বাচনী বোর্ডকে নিজেদের খুশিমতো ব্যবহার করে নিজেদের স্বার্থ হাসিলেই ব্যস্ত।

বিজয় কনসার্টের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নুরুল আজিম শিকদার বলেন, গত ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনে অনেক ষড়যন্ত্র অনেক চ্যালেঞ্জ মোকাবেলার গণতন্ত্রের বিজয় হয়েছে। এই উপলক্ষ্যে আমরা বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনকে নিয়ে ঘরোয়া পরিবেশে এই প্রোগ্রাম করেছি। এখানে আন্দোলন বন্ধ বা ভন্ডুল করার কোনোরকম সম্পর্ক নেই।

প্রসঙ্গত, বিভাগীয় পরিকল্পনা কমিটির 'না' করা সত্ত্বেও বাংলা ও আইন বিভাগের বিতর্কিত শিক্ষক নিয়োগ নিয়ে আন্দোলন করে শিক্ষক সমিতি। পরবর্তীতে এই আন্দোলন রূপ নেয় উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের একদফা দাবিতে। তারই ধারাবাহিকতায় শীতকালীন ছুটি শেষে আবারো তিন দিনের অবস্থান কর্মসূচির ডাক দিয়েছে চবি শিক্ষক সমিতি।  


সর্বশেষ সংবাদ