জাবিতে শিক্ষিকার পদোন্নতি পত্রে মিথ্যা তথ্যের অভিযোগ, যাচাই কমিটি গঠন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরার অধ্যাপক পদে পদোন্নতির আবেদন পত্রে মিথ্যা তথ্য উপস্থাপনকে অনৈতিক বলে মন্তব্য করায় বিভাগের সভাপতি অধ্যাপক মো. এমরান জাহানের মন্তব্যের যথার্থতা যাচাইয়ের জন্য একটি যাচাই কমিটি গঠন করা হয়েছে। 

অধ্যাপক ড.আরিফা সুলতানাকে সভাপতি করে ছয় সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন অধ্যাপক ড.মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, অধ্যাপক ড. এ.কে এম জসীম উদ্দীন, অধ্যাপক ড. লুৎফুল এলাহী, অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম রাববানী, অধ্যাপক ড.আনিছা পরাভীন জলি।  

তদন্ত কমিটিকে ২১ কর্মদিবসের মধ্যে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটির সভাপতি অধ্যাপক ড.আরিফা সুলতানা বলেন, সত্যাসত্য যাচাই কমিটির ব্যাপরে আমি অবগত আছি। কিন্ত দাপ্তরিক কিছু কার্যক্রমের কারণে আমরা এখনও কাজ শুরু করতে পারিনি। তবে আমরা শীঘ্রই কাজ শুরু করবো।

আরও পড়ুন: ৩৮তম বিসিএস নন-ক্যাডারদের জন্য ৫৪টি পদ সংরক্ষণের নির্দেশ

এ বিষয়ে ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মো. এমরান জাহান বলেন, বিভাগের একাডেমিক সভায় কয়েকজন শিক্ষক গণমাধ্যমে আমার বক্তব্যের ব্যাপারে আপত্তি জানালে এর সত্যাসত্য যাচাইয়ের জন্য আমি কমিটি গঠন করে দেই। ২১ কর্মদিবসের মধ্যে উক্ত রিপোর্ট সভায় উত্থাপন করার নির্দেশনা রয়েছে। তখন সত্যাসত্য যাচাইয়ের ফলাফল পাওয়া যাবে।

জানা যায়, সহযোগী অধ্যাপক হোসনে আরার আবেদনপত্রে গবেষণা প্রবন্ধের তালিকায় ১১টি প্রকাশিত প্রবন্ধের কথা উল্লেখ করেছেন। তার মধ্যে ৭টি গবেষণা প্রবন্ধ রয়েছে। যার মধ্যে ১টি এবছর জুনে প্রকাশিত হওয়ার কথা থাকলেও এখনও প্রকাশিত হয়নি, আরেকটি প্রকাশিত হবে এ বছর ডিসেম্বরে।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর সহযোগী অধ্যাপক হোসনে আরাকে অধ্যাপক পদে পদোন্নতির আবেদন করলেও সেটা স্থগিত করা হয়।


সর্বশেষ সংবাদ