বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হলেন রাবি অধ্যাপক আনন্দ কুমার

আনন্দ কুমার সাহা
আনন্দ কুমার সাহা  © সংগৃহীত

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অবসারপ্রাপ্ত অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। তিনি ২০১৭ সালের ১৭ জুলাই থেকে ২০২১ সালের ১৬ জুলাই পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন। 

বুধবার (৮ নভেম্বর) এক সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে অধ্যাপক ড. আনন্দ কুমার সাহাকে ৪ বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ।

শিক্ষামন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা-১-এর উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ধারা ৩২(১) অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আনন্দ কুমার সাহাকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে চার বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন। 

উল্লেখ্য, তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সহ-সভাপতির দায়িত্ব পালনসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক ও প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়কের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে বিএসসি (অনার্স)-এ প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন এবং ১৯৮০ সালে এমএসসিতেও প্রথম শ্রেণি অর্জন করেন।

আরও পড়ুন: বিরোধীদের গ্রেফতার বন্ধ ও নিরপেক্ষ সরকারের দাবিতে সাদা দলের মানববন্ধন 

ইংল্যান্ডের নিউ ক্যাসেল ইউনিভার্সিটি হতে ১৯৯২ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন তিনি। ভারতের পুনে ইউনিভার্সিটি হতে ২০০১ সালে মাইক্রোবায়োলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর ৬৫টিরও বেশি গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। ১৩ জন শিক্ষার্থী তাঁর তত্ত্বাবধানে এমফিল এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা অধ্যাপনার পাশাপাশি বিভিন্ন সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, যশোর শিক্ষা বোর্ড পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপক সাহা বিভিন্ন সময়ে সুইডেন, যুক্তরাজ্য, ভারত, ডেনমার্ক, জার্মানি, নরওয়ে ও ফিনল্যান্ডে উল্লেখ্যযোগ্য সংখ্যক আন্তর্জাতিক সম্মেলন ও সেমিনারে অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ