প্রশাসনের আশ্বাসে অনশন ভাঙলেন জাবি কর্মচারীরা

  © টিডিসি ছবি

প্রশাসনের আশ্বাসে অনশন ভেঙেছেন চাকরি স্থায়ীকরণের দাবিতে অনশনরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীরা। আজ সোমবার (৩১ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম পানি পান করিয়ে অনশনরত কর্মচারীদের অনশন ভাঙান।

আশ্বাসের ব্যাপারে উপাচার্য বলেন, দীর্ঘদিন যাবৎ আন্দোলনকারীরা কর্মসূচি পালন করে যাচ্ছেন। তাদের প্রথম দাবি চাকরি স্থায়ীকরণ; সেটা আমার হাতে নেই, সেটা ইউজিসির হাতে। এজন্য আমি বলেছি পদ আসা সাপেক্ষে তাদের স্থায়ীকরণের বিষয়টি দেখা হবে। তাদের আরেকটি দাবি স্থায়ীকরণ না হওয়া পর্যন্ত বেতন বৃদ্ধি। বর্তমান বেতনের চেয়ে আরও পঞ্চাশ টাকা বৃদ্ধির জন্য আমি যথাযথ পদক্ষেপ গ্রহণ করবো। তারা আমার উপর আস্থা রেখে অনশন ভেঙেছেন এজন্য তাদের ধন্যবাদ।

বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলের মালি মো. আবু হানিফ বলেন, উপাচার্য স্যারের সাথে আমরা সাতজন কর্মচারী দেখা করেছি। ইউজিসি থেকে পদ আসলে, সেগুলোতে তিনি আমাদের অগ্রাধিকার দেওয়ার মৌখিক আশ্বাস দিয়েছেন। এছাড়া যতদিন আমাদের চাকরি স্থায়ী না করা হবে, ততদিন আমাদের মজুরি ৫০ টাকা বাড়িয়ে ৪৫০ টাকা করে দেওয়া হবে। তবে নতুন পদ আসার পরও যদি আমাদের অগ্রাধিকার না দেওয়া হয়, তাহলে আবারও আন্দোলনে যাবো।

এর আগে গত ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনের সামনে চাকরি স্থায়ী করার দাবিতে অবস্থান ধর্মঘট শুরু করেন কর্মচারীরা। টানা ১৩ দিনের অবস্থান কর্মসূচির পর গতকাল রবিবার থেকে ২ দিন অনশন কর্মসূচি পালন করেছেন তারা। 

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৪২ জন অস্থায়ী কর্মচারী আছেন। তাদের চাকরি স্থায়ীকরণের দাবিতে ২০২০ সাল থেকে এখন পর্যন্ত তিনবার প্রশাসনকে স্বারকলিপি দিলে প্রতিবারই কর্মচারীদের মৌখিক আশ্বাস দেওয়া হয়। 


সর্বশেষ সংবাদ