১৯ বছর পর ঢাবিতে খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি, আবেদন শুরু

  © ফাইল ছবি

দীর্ঘ ১৯ বছর পর আবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) স্নাতক পর্যায়ে খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলতি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা ছাড়াই মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় অংশ নিয়েই ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা।

আজ বুধবার (৫ জুলাই) থেকে প্রয়োজনীয় সনদপত্রসহ সাদা কাগজে সংশ্লিষ্ট ভর্তি পরীক্ষার ইউনিট প্রধান বরাবর আবেদন করতে হবে। আগামী ২৪ জুলাইয়ের মধ্যে এই আবেদন করতে হবে। পরে একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে প্রার্থীদের সরাসরি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে যাচাই-বাছাই করে ভর্তির সুপারিশ করা হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

দীর্ঘদিন পর তরুণ খেলোয়াড়দের ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বার উন্মুক্ত হওয়ায় এই সিদ্ধান্ততে স্বাগত জানিয়েছে সবাই। এতে করে দেশের খোলোয়াড়দের একাডেমিকভাবেও দারুণ উন্নতির সুযোগ দেখছেন সংশ্লিষ্টরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত পরিচালক শাহজাহান আলী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এক সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। ২০০৩-০৪ শিক্ষাবর্ষ থেকে সেটি বন্ধ হয়ে যায়। তারপর ২০০৮-০৯ সালের দিকে একবার চালুর কথাবার্তা চললেও তখন সেটি আর হয়ে উঠেনি। সর্বশেষ আগামী শিক্ষাবর্ষ থেকে খেলোয়াড় কোটায় শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও ক্রীড়া কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, আগেও খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি করা হলেও সুনির্দিষ্ট কোনো নীতিমালার আওতায় করা হতো না। নীতিমালা না থাকায় অনেক ক্ষেত্রে ভর্তিতে অনিয়মত হতো। খেলোয়াড় না হয়েও নানাভাবে জাতীয় দলের সনদ নিয়ে এসে অনেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যেত। এবার এ বিষয়ে একটি আনুষ্ঠানিক নীতিমালা করা হলো, যার মধ্য দিয়ে খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি করা হবে। এ কোটায় আবেদনকারীদের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না।

যারা ভর্তি হতে পারবেন: ভর্তিচ্ছু প্রার্থীদের জাতীয় দলের বর্তমান খেলোয়াড় হতে হবে। এছাড়া প্রার্থীদের গত তিন বছরের মধ্যে জাতীয় দল, জাতীয় ‘এ' দল এবং বয়সভিত্তিক অনূর্ধ্ব ২৩/২০/১৯/১৭/১৬ দলের সদস্য হয়ে জাতীয়/আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতাসম্পন্ন এবং এথলেটিক্স, ব্যাডমিন্টন, টেবিল-টেনিস, সাঁতার, টেনিস, দাবা, ক্যারমসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় জাতীয় র‍্যাংকিংয়ে ১ থেকে ৫ এর মধ্যে থাকা প্রার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবে। আবেদনের শেষ তারিখে ভর্তিচ্ছু প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ২৩ বছর হতে হবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট ইউনিট ভিত্তিক ভর্তির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

ভর্তির প্রক্রিয়া: প্রার্থীদের ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ক্ষেত্রে কলা অনুষদের ডিন অফিস, বিজ্ঞান ইউনিটের ক্ষেত্রে আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিস, ব্যবসায় শিক্ষা ইউনিটের ক্ষেত্রে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস এবং চারুকলা ইউনিটের ক্ষেত্রে চারুকলা অনুষদের ডিন অফিসে যোগাযোগ করতে হবে।

আবেদন শুরু ও শেষ: আজ বুধবার (৫ জুলাই) থেকে আগামী ২৪ জুলাইয়ের মধ্যে প্রয়োজনীয় সনদপত্রসহ সাদা কাগজে সংশ্লিষ্ট ভর্তি পরীক্ষার ইউনিট প্রধান বরাবর আবেদন করতে হবে। 

পরীক্ষা ছাড়াই ভর্তি: ভর্তি পরীক্ষা ছাড়াই মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় অংশ নিয়েই ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা। সেক্ষেত্রে আবেদনকারীদের মৌখিক ও ব্যবহারিক (ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন) পরীক্ষা দিতে হবে৷ তবে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য যে যোগ্যতার শর্ত (এসএসসি-এইচএসসির ফল) থাকে, তা তাদের পূরণ করতে হবে। তাদের ক্যারিয়ার যাচাই-বাছাই করে ভর্তি করা হবে।


সর্বশেষ সংবাদ