অক্সফোর্ডে গবেষণার সুযোগ পেলেন ঢাবির সাবেক ছাত্র আতাউল

ঢাবির সাবেক ছাত্র মোহাম্মদ আতাউল করিম
ঢাবির সাবেক ছাত্র মোহাম্মদ আতাউল করিম  © সংগৃহীত

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটিতে গবেষণা করার সুযোগ পেয়েছেন মোহাম্মদ আতাউল করিম নামে এক বাংলাদেশি ছাত্র। বিশ্ববিদ্যালয়টির আইন বিভাগের অধীন ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি ল (মেধাস্বত্ব আইন) নিয়ে গবেষণা (পিএইচডি-ডিপিল) করবেন তিনি। লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরমার্টিন গ্রামের মৃত মৌলভী আবদুল কাদেরের ছেলে আতাউল।  

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে এলএলবি (সম্মান) ও এলএলএম ডিগ্রি অর্জন করেন আতাউল। পরে তুরস্কের আঙ্কারা বিশ্ববিদ্যালয় থেকে ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি -ল’ (পেটেন্ট এবং ডিজাইন আইন) বিষয়ে এলএলএম ও জার্মানির বিজ্ঞানী ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট থেকেও এএলএলএম ডিগ্রি অর্জন করেন। পৃথিবীর অনেক আইনবিষয়ক জার্নালে তার গবেষণা প্রকাশিত হয়েছে। ২০১৬ সালে তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন স্বর্ণপদক পান।

তার বাবা ছিলেন শিক্ষক। মা রোকেয়া বেগম গৃহিণী। আতাউল বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন। ২০১৫-২০ সাল পর্যন্ত তিনি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের সিনিয়র লেকচারার ছিলেন। তিনি সুপ্রিম কোর্টের তালিকাভুক্ত আইনজীবী।  

শিক্ষকতা ও আইন পেশায় নিয়োজিত থাকার পাশাপাশি আতাউল জার্মানির আইপিআর, এরিকসন, সুইজারল্যান্ডে জাতিসংঘের দ্য ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশনে গবেষক হিসেবে কাজ করেছেন।

আতাউল গ্রামে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেম। পরে ঢাকায় নবম শ্রেণিতে ভর্তি হন। ২০০২ সালে মাধ্যমিক এবং ২০০৪ সালে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। পরে ঢাবির আইন বিভাগে ভর্তি হন। ২০১২ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সাংস্কৃতিক অঙ্গনেও তিনি পরিচিত মুখ। ২০১৭ সালে বাংলাদেশ টেলিভিশেনে তার অংশগ্রহণে নোয়াখাইল্লা ভাষার বির্তক প্রতিযোগিতা দর্শকের মন কেড়েছিল।

আতাউল করিম বলেন, ভবিষ্যতে বাংলাদেশসহ সারাবিশ্বে ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি ‘ল’ নিয়ে কাজ করতে চাই। অক্সফোর্ড ইউনিভার্সিটিতে গবেষণা শেষে সে জ্ঞান বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দিতে চাই। 

স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন প্রথম বাংলাদেশি হিসেবে আইন বিষয়ে ডিপিল ডিগ্রি অর্জন করেছেন অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে।


সর্বশেষ সংবাদ