ঢাবির ৩ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড চলছে

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তিযুদ্ধে নেমেছে শিক্ষার্থীরা। ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’, ‘বিজ্ঞান’ এবং ‘ব্যবসায় শিক্ষা’ ইউনিটের প্রবেশপত্র প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের ড্যাশবোর্ড থেকে ‘প্রবেশপত্র’ বাটনে ক্লিক করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা।

আগামী ৬ মে শনিবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১২ মে বিজ্ঞান ইউনিট এবং পরদিন ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। সব ইউনিটের পরীক্ষাই হবে সংশ্লিষ্ট তারিখে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

পাঁচটি ইউনিটের পরিবর্তে এবার থেকে চারটি ইউনিটের অধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হচ্ছে। ইতিমধ্যে বদলে ফেলা হয়েছে ইউনিটগুলোর নামও। আগে পরীক্ষা হতো ক, খ, গ, ঘ ও চ—পাঁচটি ইউনিটের অধীন। নতুন চারটি ইউনিটের নাম হচ্ছে—কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

আরও পড়ুন: ডেন্টাল ভর্তি পরীক্ষা কাল, আসনপ্রতি লড়বেন ৬৮ জন

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া তথ্যমতে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী আবেদন করেছেন। সে অনুযায়ী ৪টি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। 

অন্যান্য ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।


সর্বশেষ সংবাদ