হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ 

  © টিডিসি ফটো

হলুদ সাংবাদিকতা ও স্বাধীনতা নিয়ে কটুক্তির বিরুদ্ধে ‘ঐক্যবদ্ধ ছাত্র সমাজ’ ব্যানারে ছাত্রলীগ নেতাকর্মীদের অংশগ্রহণে বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে৷ এসময় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের গ্রেপ্তার ও প্রথম আলোর নিবন্ধন বাতিলের দাবিও জানানো হয়।

আজ মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এই মিছিল ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়৷ ঐক্যবদ্ধ ছাত্র সমাবেশ ব্যানারে এই সমাবেশ অনুষ্ঠিত হলেও ছাত্রলীগের নেতাকর্মীদের উপস্থিতিই দেখা গেছে।

সমাবেশে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, সাংবাদিকতার নামে কিছু গোষ্ঠী অপ-সাংবাদিকতা করার চেষ্টা করছে। বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিকে পেছনে নিয়ে যাওয়ার পায়তারা করছে তারা। এরমধ্যে অন্যতম হলো প্রথম আলো। তাদের অপ-সাংবাদিকতা আজ নতুন নয়। এর আগেও বহুবার ষড়যন্ত্রের চেষ্টা করেছিলো কিন্তু সফল হয়নি। দশটাকার বিনিময়ে একটি শিশুর আলোকচিত্র দেশ ও দেশের বাইরে তারা বিক্রি করছে। তারা চাইছে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরেও যেন কোন অগ্রগতি না হয়। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রপাগাণ্ডা ছড়ানোর জন্য তাদের চেষ্টা পুরোপুরি ব্যর্থ হয়েছে৷  যারা এই ষড়যন্ত্রের জাল বুনেছে আমরা তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। 

শুভ নামের এক ঢাবি শিক্ষার্থী বলেন, তারা একটি শিশুর ছবির সাথে  নিজ থেকে একটি বক্তব্য জুড়ে দিয়েছে। এটি তথ্য সন্ত্রাস। তাদের দেশ ও সরকার বিরোধী প্রচারণায় আমরা ধিক্কার জানাই। এই সংবাদ প্রচারের মাধ্যমে আমাদের স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করেছে ৷ আমাদের অপ্রতিরোধ্য অগ্রযাত্রাকে অন্ধকারের যাত্রা বলে চালিয়ে দিচ্ছে৷ এসবের লাগাম ছাত্রসমাজকে টেনে ধরতে হবে। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলনসহ প্রত্যেকটি আন্দোলন সংগ্রামের নেতৃত্ব দিয়েছে ছাত্র সমাজ। যতক্ষণ পর্যন্ত প্রথম আলোর নিবন্ধন বাতিল ও সম্পাদক মতিউর রহমানের গ্রেপ্তার না হবে ততক্ষণ পর্যন্ত আমরা আমাদের আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবো। 

সামিয়া মাহমুদ নামের আরেক শিক্ষার্থী বলেন, আমরা চাই হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন। এদের দৃষ্টান্ত মূলক শাস্তি দেয়ার মাধ্যমে সকল হলুদ সাংবাদিকদের সতর্ক করে দেওয়া হোক। ছোট ছোট অপরাধ থেকেই বড় অপরাধের জন্ম। ওই শিশু পরবর্তী হয়তো টাকার লোভে পড়ে বড় কোন অপরাধে জড়িয়ে পড়বে। ওই দায়ও প্রথম আলোকে নিতে হবে  বলেও মন্তব্য করেন তিনি।


সর্বশেষ সংবাদ