‘বিশেষ’ খাবারের দাবিতে রাবির হল গেটে তালা

আন্দোলনরত শিক্ষার্থীরা
আন্দোলনরত শিক্ষার্থীরা  © ফাইল ফটো

স্বাধীনতা দিবসের বিশেষ খাবার স্থগিত করার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলগেট এক ঘণ্টা তালাবদ্ধ রাখার অভিযোগ উঠেছে ছাত্রলীগের নেতা–কর্মীদের বিরুদ্ধে। তবে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতারা দাবি করেছেন, তাঁরা শুধু সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে একাত্মতা প্রকাশ করেছেন।

শনিবার (২৫ মার্চ) বিকেল ২ টার দিকে হলে গেইটে তালা লাগিয়ে দেয় হলের শিক্ষার্থীরা। পরে হল প্রাধ্যক্ষ হলের সামনে উপস্থিত হলে শিক্ষার্থীরা তালা খুলে দেন।

প্রত্যক্ষদর্শী ও সোহরাওয়ার্দী হলে হলের আবাসিক শিক্ষার্থী সূত্রে জানা গেছে, শনিবার দুপুর ২টার দিকে হল শাখা ছাত্রলীগের সহসভাপতি ও বিশ্ববিদ্যালয় শাখা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মাজহারুল ইসলামের নেতৃত্বে হলের সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা হল ফটকে জড়ো হতে শুরু করেন। একপর্যায়ে তারা ফটকে তালা লাগিয়ে দেন। এতে হলের আবাসিক শিক্ষার্থীরা অবরুদ্ধ হয়ে পড়েন। কিছুক্ষণ পর হল প্রাধ্যক্ষ আসলে তালা খুলে দেয় তারা। বিকেল ৩টার দিকে হল শাখা ছাত্রলীগের সভাপতি নিয়াজ মোর্শেদ ও সাধারণ সম্পাদক নাঈম আলীর নেতৃত্বে শিক্ষার্থীরা হল প্রশাসনের সঙ্গে আলোচনায় বসেন। প্রায় দুই ঘণ্টা ধরে এ আলোচনা চলে। যা চলে বিকেল ৫টা পর্যন্ত।

হল শাখা ছাত্রলীগের সহসভাপতি মাজহারুল ইসলাম বলেন, প্রতিবছরই মহান স্বাধীনতা দিবসে শিক্ষার্থীদের বিশেষ খাবার প্রদান করা হয়। কিন্ত এবার আমরা এখন পর্যন্ত খাবারের টোকেন পাইনি। শুনেছি এবার খাবার দেওয়া হবে না। তাই আমরা আন্দোলন শুরু করেছি।

এ ব্যাপারে প্রাধ্যক্ষ পরিষদের আহ্বান ড. সায়েদা নুসরাত জাহান বলেন, রোজার মাস হওয়ায় এবার স্বাধীনতা দিবসে শিক্ষার্থীদের জন্য বিশেষ কোন খাবারের আয়োজন করা হয়নি। তবে এই খাবার বিজয় দিবসে দেয়া হবে। তাছাড়া এই খাবার নিয়ে পূর্বে শিক্ষার্থীদের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে, তাই রমজান মাসে যেকোন ঝামেলা এড়াতে এই ব্যবস্থা রাখা হয়নি।


সর্বশেষ সংবাদ