শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা দেবে ঢাবি অ্যালামনাই

উপাচার্যের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন
উপাচার্যের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (ডুআ) মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদান বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর আওতায় শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা বিষয়ে অ্যালামনাই এবং ছাত্র ও পরামর্শদান দফতরের যৌথ উদ্যোগে বছরব্যাপী সেমিনার, সিম্পোজিয়াম ও কাউন্সিলিংয়ের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করা হবে।  

মঙ্গলবার (২১ মার্চ) বিকেলে উপাচার্যের কার্যালয়ে এক সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব মোল্লা মোহাম্মাদ আবু কাওছার সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ, সাবেক সভাপতি এ. কে. আজাদ ও সাবেক মহাসচিব রঞ্জন কর্মকার উপস্থিত ছিলেন। 

বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশনের তথ্যমতে, গত ২০২২ সালে সারাদেশে ৫২৬ জন শিক্ষার্থী বিভিন্ন কারণে আত্মহত্যা করেছেন। বর্তমান বিশ্বে প্রতিযোগিতা বাড়ছে, পারস্পরিক আস্থা ও বিশ্বাস কমছে। পারিবারিক বন্ধন ভেঙে যাচ্ছে। ফলে মানুষের মধ্যে বেড়েছে হতাশা। এই মানসিক স্বাস্থ্যের বেশি আক্রান্ত হন বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা। এ সব কথা জানিয়ে ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন হক বলেন, প্রতিমাসে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬৫ জন নতুন শিক্ষার্থী তাদের কাছে সেবা নিতে আসেন। এ ছাড়াও পুরাতন শিক্ষার্থীরা তো আছেই। গড়ে প্রত্যেক শিক্ষার্থীকে ছয় থেকে বিশটি সেশন নিতে হয়। তবে জনবল আর্থিক সীমাবদ্ধতাসহ নানা কারণে পর্যাপ্ত সেবা তারা দিতে পারেন না। এক্ষেত্রে অ্যালামনাইয়ের সহযোগিতায় তারা সর্বোচ্চ সেবার পরিধি বাড়াতে পারবেন।  
তিনি আরও বলেন, আমরা অফিস সময়ের পরও সেবা চালু রাখতে চাই। পাশাপাশি আমরা ২৪ ঘন্টা সেবাদানকারী একটি হেল্পলাইন চালুর পরিকল্পনা করেছি। অ্যালামনাইয়ের সহযোগিতায় আমরা সেটি ধীরে ধীরে বাস্তবায়ন করব।  

উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, অ্যালামনাইরা স্ব উদ্যোগে এগিয়ে এসেছেন। এ ধরণের মহতী উদ্যোগে এগিয়ে আসার জন্য তাদেরকে ধন্যবাদ দেই। এরফলে আমাদের মানসিক স্বাস্থ্য বিষয়ে কর্মদক্ষতা ও ভূমিকা বৃদ্ধি পাবে। শিক্ষার্থীরা উপকৃত হবে। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি আশরাফুল হক মুকুল, যুগ্ম-মহাসচিব সুভাষ সিংহ রায়, সাংগঠনিক সম্পাদক সালাহউদ্দিন আহমেদ, প্রচার সম্পাদক কাজী মোয়াজ্জেম হোসেন প্রমুখ।


সর্বশেষ সংবাদ