নিয়মিত ডাকসু নির্বাচন না হওয়াটা ঢাবি প্রশাসনের ব্যর্থতা: কাদের

ফজলুল হক মুসলিম হল অ্যালমনাইয়ের অনুষ্ঠানে ওবায়দুল কাদের
ফজলুল হক মুসলিম হল অ্যালমনাইয়ের অনুষ্ঠানে ওবায়দুল কাদের  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন নিয়মিত না হওয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতা বলে মন্তব্য করেছেন সড়ক, যোগাযোগ ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শুক্রবার (১০ মার্চ) ফজলুল হক মুসলিম হল অ্যালমনাই কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ডাকসু নির্বাচন সংক্রান্ত প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ডাকসু নির্বাচন প্রতিবছর হবে। প্রশাসন সেটা করে না কেন? এটা প্রশাসনের ব্যর্থতা।’ এসময় তিনি ডাকসু নির্বাচনে সরকার বা আওয়ামী লীগের হস্তক্ষেপ নেই বলেও জানান।

আরও পড়ুন: এবার মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহে ছিল ডিজিটাল ট্র্যাকিং

এর আগে, ছাত্রলীগসহ অন্যান্য ছাত্র সংগঠন একাধিকবার ডাকসু নির্বাচন আয়োজনের দাবি জানিয়েছে। সর্বশেষ বৃহস্পতিবার (০৯ মার্চ) ডাকসু নির্বাচন, প্রশাসনিক তত্ত্বাবধানে প্রথম বর্ষ থেকে সিট বণ্টন নিশ্চিত, শিক্ষা ব্যয় হ্রাসসহ ১০ দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। 

উল্লেখ্য, প্রতি বছর ডাকসু নির্বাচন আয়োজনের কথা থাকলেও ১৯৯০ এর পর প্রায় ২৮ বছর বন্ধ ছিল ডাকসু নির্বাচন। দীর্ঘ ২৮ বছরের অচল অবস্থা ভেঙে ২০১৯ সালের ১১ মার্চ আরারও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের সর্বশেষ নির্বাচন হয়। নির্বাচনে ২৫ পদের ২৩ টিতেই জয় পায় ছাত্রলীগ প্যানেলের নেতারা। শুধুমাত্র ভিপি ও সমাজসেবা সম্পাদক পদে জয় পান ছাত্র অধিকার পরিষদের নুরুল হক ও আখতার হোসেন।


সর্বশেষ সংবাদ